ঢাকা,  রোববার  ১৯ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১১৬ বছরের লতিফ প্যাদা

‘পছন্দের লোককে ভোট দিতে পেরেছি, এইটাই বড় কথা’

প্রকাশিত: ১৪:৫৫, ৮ মে ২০২৪

‘পছন্দের লোককে ভোট দিতে পেরেছি, এইটাই বড় কথা’

সংগৃহিত ছবি

ছেলের কাঁধে ভর দিয়ে কেন্দ্রে এসে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরে সন্তুষ্টি জানিয়েছেন ১১৬ বছর বয়সী লতিফ প্যাদা। বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের মধ্য চরআইচা লোহারপুল এলাকার বাসিন্দা তিনি।

এখন পর্যন্ত সকল নির্বাচনে ভোট দিয়েছেন দাবি করে তিনি বলেন, তখন আমার বয়স ১১, প্রথম ভোট দিয়েছি। এখন বয়স ১১৬। পছন্দের লোককে ভোট দিতে পেরেছি-এটাই বড় কথা।

বুধবার (৮ মে) বেলা ১১টার দিকে কথাগুলো বলছিলেন লতিফ প্যাদা। হাতে কালির দাগ দেখিয়ে বলেন, কয়েক বছর আগে একজনের ভোট আরেকজনে দিয়ে দিত। তখনও আমি এসে বলেছি, আমি বুড়ো মানুষ আমার ইচ্ছা আমার প্রার্থীকে আমি ভোট দেব। আর আজকে কাউকে অনুরোধ করা লাগেনি। এভাবে হলে ধীরে ধীরে ভোটের দিন ফিরবে।

বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের মোয়াজ্জেম হোসেন উচ্চ বিদ্যালয় (কেন্দ্র ৬১) কেন্দ্রের ভোটার তিনি।

এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৪৬২ জন। এর মধ্যে প্রথম ঘণ্টায় ৫৭টি ভোটগ্রহণ হয়েছে বলে জানান প্রিসাইডিং অফিসার নীল কমল মন্ডল।

তিনি বলেন, ভোররাত থেকে বৃষ্টিপাতের কারণে ভোটার উপস্থিতি কম ছিল। তবে বৃষ্টি থেমে যাওয়ায় ভোটার বাড়তে শুরু করেছে। কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট চলছে। কোনো প্রভাব ছাড়াই ভোটগ্রহণ হচ্ছে।

পাশের কেন্দ্র মোয়াজ্জেম হোসেন উচ্চ বিদ্যালয় (কেন্দ্র নং ৬২) কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, আমার কেন্দ্রে ২ হাজার ৪১৩ ভোট। এর মধ্যে প্রথম ঘণ্টায় ২২ জন ভোট দেন। দ্বিতীয় ঘণ্টায় ১৪৬টি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বাড়ছে।

সিনিয়র জেলা রিটার্নিং অফিসার ওয়াহিদুজ্জামান মুন্সী বলেন, এখন পর্যন্ত কোনো স্থান থেকে কোনো অভিযোগ আসেনি। নিরবচ্ছিন্নভাবে ভোটগ্রহণ চলছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, দুই উপজেলায় ছয়জন হিজড়াসহ মোট ভোটার ৪ লাখ ৯৬ হাজার ৫০১ জন। এর মধ্যে বরিশাল সদর উপজেলায় ৬৮টি ভোটকেন্দ্রে এক লাখ ৯৫ হাজার ২৯৯ ভোটার ভোট দেবেন। আর বাকেরগঞ্জ উপজেলার ১১৩টি ভোটকেন্দ্রে ৩ লাখ এক হাজার ২০২ জন ভোটার ভোট দেবেন।

বরিশাল সদর উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন- মোটরসাইকেল প্রতীকের এসএম জাকির হোসেন, আনারস প্রতীকে মাহমুদুল হক খান মামুন, দোয়াত-কলম প্রতীকে মনিরুল ইসলাম ছবি, ঘোড়া প্রতীকে মাহাবুবুর রহমান মধু ও কাপ পিরিচ প্রতীকে আব্দুল  মালেক।

ভাইস চেয়ারম্যান পদে তালা প্রতীকে জসিম উদ্দিন, উড়োজাহাজ প্রতীকে শহিদ মোহাম্মদ শাহনেওয়াজ, টিউবয়েল প্রতীকে হাদিস মীর ও বই প্রতীকে মাহিদুর রহমান মাহাদ।

এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাঁস প্রতীকে নেহার বেগম, ফুটবল প্রতীকে মারিয়া আক্তার ও কলস প্রতীকে মোসাম্মৎ হালিমা বেগম।

বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে চার প্রার্থীর মধ্যে আনারস প্রতীকে বিশ্বাস মুতিউর রহমান বাদশা, কাপ-পিরিচ প্রতীকে রাজিব আহম্মদ তালুকদার, মোটরসাইকেল প্রতীকে কামরুল ইসলাম খান ও দোয়াত কলম প্রতীকে ফিরোজ আলম খান।

ভাইস চেয়ারম্যান পদে উড়োজাহাজ প্রতীকে আবদুস সালাম উড়োজাহাজ, তালা প্রতীকে সাইফুর রহমান ও বই প্রতীকে শাহবাজ মিঞা।

এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাঁস প্রতীকে তহমিনা বেগম ও কলস প্রতীকে জাহানারা বেগম নির্বাচন করছেন।