ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অবশেষে রংপুরে চালু হলো ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল সিস্টেম

প্রকাশিত: ২৩:২০, ১২ সেপ্টেম্বর ২০২৩

অবশেষে রংপুরে চালু হলো ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল সিস্টেম

.

অবশেষে যানবাহন নিয়ন্ত্রণে রংপুর মহানগরীতে চালু হলো ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেম। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে নগরীর লালকুঠি মোড়ে স্থাপিত ফলক উন্মোচনসহ রিমোর্ট চেপে ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ও রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কমিশনার মো. মনিরুজ্জামান।

এ সময় আরও উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্র্যাফিক) মেনহাজুল আলম, প্যানেল মেয়র মাহবুবার রহমান মঞ্জুসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সিটির কাউন্সিলররা।

সিটি কর্পোরেশনের উদ্যোগকে স্বাগত জানিয়ে আরপিএমপি কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল চালু স্মার্ট সিটি কর্পোরেশন বিনির্মাণের একটি অংশ। এর মাধ্যমে সনাতন পদ্ধতি ছেড়ে পুলিশ সদস্যরা ডিজিটালভাবে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করতে পারবে।

অন্যদিকে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুর নগরীকে একটি সুন্দর, পরিচ্ছন্ন ও যানজটমুক্ত নগরীতে পরিণত করতে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। আগামীতে নগরীর আরও বিভিন্ন পয়েন্টে এ ধরনের ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল সিস্টেম চালু করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমরা এগিয়ে চলেছি। তারই একটি পদক্ষেপ এটি।

এর আগে সিটি কর্পোরেশনের সভাকক্ষে ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, রংপুর মহানগরীতে ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল পোস্ট স্থাপনের এক বছরেরও বেশি সময় পর চালু হলো ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল সিস্টেম। নগরীর জাহাজ কোম্পানি মোড়, লালকুঠি মোড় ও বাংলাদেশ ব্যাংক মোড় এলাকায় ডিজিটাল ট্র্যাফিক সিগন্যাল পোস্ট স্থাপনের ব্যয় হয়েছে ৪২ লাখ টাকা। তবে দেরিতে হলেও এসব সিগন্যাল পোস্ট চালু হওয়ায় যানজট নিয়ন্ত্রণে সুফল মিলবে বলে মনে করছেন নগরবাসী।