ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শরীয়তপুর-চাঁদপুর সড়কে ২ মাস বন্ধ থাকবে ট্রাক চলাচল

প্রকাশিত: ১৭:১২, ১৪ আগস্ট ২০২৩

শরীয়তপুর-চাঁদপুর সড়কে ২ মাস বন্ধ থাকবে ট্রাক চলাচল

ফাইল ছবি

শরীয়তপুর-চাঁদপুর সড়কে সংস্কার কাজ করার জন্য আগামী দুই মাস সড়কটিতে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। রোববার (১৩ আগস্ট) জেলা প্রশাসকের নেতৃত্বে আঞ্চলিক সড়ক পরিবহণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সড়কটির শরীয়তপুর সদর উপজেলার বুড়িরহাট বাজারের এক অংশ ও  ভেদরগঞ্জ উপজেলা সদরের আরেকটি অংশ সংস্কারের জন্য আগামী ১৫ আগস্ট থেকে ১৬ অক্টোবর পর্যন্ত পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ থাকবে। এ সময় ভারী পণ্যবাহী ট্রাক পদ্মা সেতু, হালকা যানবাহন ও যাত্রীবাহী বাস বিকল্প সড়ক বুড়িরহাট-ডামুড্যা ও ডামুড্যা- নারায়ণপুর সড়ক ব্যবহার করে চলাচল করবে।

শরীয়তপুর সওজ সূত্রে জানা গেছে, ৩৫ কিলোমিটার দৈর্ঘ্যের শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক সড়কটিতে ১ হাজার ৭৫০ কোটি টাকা ব্যয়ে চার লেন করা হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে সড়কটির বাঁকা স্থানকে সোজা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান বাজারের পাশ দিয়ে সরিয়ে নেওয়া হবে। চার লেন প্রকল্পের বাইরে থাকায় সড়কের সদর উপজেলার বুড়িরহাট বাজারের ৩০০ মিটার অংশ ও ভেদরগঞ্জ উপজেলা সদরের ৭০০ মিটার অংশ সংস্কার করার উদ্যোগ নেওয়া হয়েছে। বাজার দুইটির এক কিলোমিটার সড়ক আরসিসি দিয়ে তৈরি করা হবে। ওই অংশের নির্মাণ কাজ চলার সময় কোনো যানবাহন চলাচল করতে পারবে না।

শরীয়তপুর সওজের উপ-সহকারী প্রকৌশলী শরীফুল ইসলাম বলেন, বুড়িরহাট বাজার ও ভেদরগঞ্জ উপজেলা সদরের এক কিলোমিটার সড়কের অবস্থা খুব নাজুক। পানি জমে সড়কটি নষ্ট হয়ে যাওয়ায় সড়কটিকে উঁচু করে আরসিসি ঢালাই দিয়ে সাড়ে ৫ মিটার প্রশস্ত করে সড়ক সংস্কার করা হবে। ঢালাই সম্পন্ন হওয়ার পর ২২ থেকে ২৫ দিন পানি দিয়ে ভিজিয়ে কিউরিং করতে হবে। এ সময় সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখতে হবে।

শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ বলেন, বাজার দুটির সড়কের যে অংশ সংস্কার করা হচ্ছে তা ১৮ ফিট প্রশস্ত। সংস্কার কাজ করার সময় সেখানে যানবাহন চলাচলের পরিস্থিতি থাকবে না। তাই বাধ্য হয়ে দুই মাস ট্রাক চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিতে হয়েছে।