ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মহাকাশ থেকে পৃথিবীর যেসব স্থান দেখা যায়

প্রকাশিত: ১২:৩৬, ১৮ অক্টোবর ২০২৩

মহাকাশ থেকে পৃথিবীর যেসব স্থান দেখা যায়

মহাকাশ থেকে পৃথিবীর যেসব স্থান দেখা যায়

পৃথিবী থেকে মহাকাশের দূরত্ব শত কিলোমিটার দূরে, তবুও মহাকাশ থেকে পৃথিবীর অনেক স্থান স্পষ্ট দেখা যায়। এই স্থানগুলো আমেরিকার পশ্চিমাঞ্চলে, চীন, মিশর দুবাইয়ে অবস্থিত। এই জায়গাগুলো বাদেও কিছু হাইওয়েও এত উচ্চতা থেকে দেখা যায় যা অবাক করার বিষয়।

পৃথিবী এবং মহাকাশের সীমানাকে কারম্যান লাইন বলে ডাকা হয়। পৃথিবী পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় এই রেখার অবস্থান। এই উচ্চতা থেকেই পৃথিবীর অনেক জায়গাই দেখা যায়। এই দূরত্ব থেকে পৃথিবীর যে কোনো দৃশ্য দেখতে পাওয়াও স্বপ্নের মতো।

চলুন জেনে আসা যাক মহাকাশ থেকে পৃথিবীর কোন কোন স্থানগুলোকে দেখতে পাওয়া যায়-

গিজার পিরামিড
বিশ্বের সপ্তাশ্চর্যের তালিকায় রয়েছে মিশরের এই রহস্যময় পিরামিড। একে রহস্যময় বলার কারণ হচ্ছে, গিজার পিরামিড নিয়ে এখনো অনেক প্রশ্নের উত্তর পাননি গবেষকরা। যা এখনো রহস্যে মোড়ানো। তবে জেনে অবাক হবেন মহাকাশ থেকে গিজার পিরামিড দেখা যায়। প্রায় ৪৫০০ বছর আগে প্রাচীন মিশরীয়দের দ্বারা নির্মিত এই সৃষ্টি দেখা যায় মহাকাশ থেকে। ২০০১ সালে নাসার মহাকাশচারীরা প্রথম বার মহাকাশ থেকে পিরামিডের ছবি তুলেছিলেন।

বিংহাম কপার মাইন
বিংহাম কপার মাইন বা বিংহাম ক্যানিয়ন মাইন সল্ট লেক সিটি থেকে ৩২ কিলোমিটার দূরে। এটি বিশ্বের সবচেয়ে বড় মানবসৃষ্ট খনি। এখানে তামা উৎপাদন করা হয়। মহাকাশচারীরা এটি দেখেছেন বলে দাবি করেন।

চীনের থ্রি গর্জেস ড্যাম
চীনের থ্রি গর্জেস ড্যাম। এটি বিশ্বের বৃহত্তম বাঁধ ও এটি নির্মাণ করতে ২.৫ লাখ কোটি টাকারও বেশি ব্যয় হয়। এই বাঁধটি চীনের ইয়াংজি নদীর উপর নির্মিত, যা বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী হিসাবে বিবেচিত। তবে এর চেয়েও আশ্চর্যের ব্যাপার হলো, মহাকাশ থেকে চীনের থ্রি গর্জেস ড্যাম স্পষ্ট দেখা যায়।

পাম জুমেইরা দ্বীপ
দুবাই তার জাঁকজমকের জন্য বিখ্যাত। এখানে আছে বহুল আলোচিত পাম জুমেইরা দ্বীপ। গাছের আকৃতির পাম জুমেইরাহ দ্বীপটি একটি হোটেল, বিলাসবহুল অ্যাপার্টমেন্ট টাওয়ার এবং আপ মার্কেটিং গ্লোবাল রেস্তোরাঁর জন্য বিখ্যাত। দুবাইয়ের বিখ্যাত পাম জুমেইরা মহাকাশ থেকে দেখতে পাওয়া যায়।

হিমালয়
পিরামিড মহাকাশ থেকে দেখা গেলে হিমালয় পর্বতমালা দেখা যাবে না এমন কথা পাঠক বিশ্বাস করতে চাইবেন না কখনোই। প্রায় ২০ হাজার ফুট উচ্চতার ১০০টিরও বেশি শিখর এবং ২৬০০০ ফুটের উপরে ১৪টি চূড়া সহ, হিমালয় পর্বতমালা পৃথিবীর সৌন্দর্যকে মহিমান্বিত করে। শারীরিকভাবে সক্ষম পর্বতারোহী ছাড়া খুব বেশি মানুষের সৌভাগ্য হয় না শীর্ষ থেকে হিমালয় দর্শনের। মহাকাশ থেকেও এর অসাধারণ রূপ অবলোকন করা যায়।

এছাড়া পরিস্থিতি ও আলোর রশ্মি পেলে মহাকাশ থেকে পৃথিবীর অনেক মহাসড়কই দেখা মিলে। চীনের বিখ্যাত প্রাচীর, আমেরিকার গ্র্যান্ড ক্যানিয়ন, আমাজন নদী, আঙ্কোরভাট মন্দিরও মহাকাশ থেকে দেখা যায়।