ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাসকলাই চাষে কৃষকের মুখে হাসি

প্রকাশিত: ০২:১০, ১৫ নভেম্বর ২০২০

মাসকলাই চাষে কৃষকের মুখে হাসি

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় চলতি মৌসুমে বিভিন্ন ইউপির পতিত জমি আর গ্রামীণ রাস্তার দুই পাশে মাসকলাই চাষ করছেন স্থানীয় কৃষকরা। স্বল্প খরচে মাসকলাই চাষে বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে তৃপ্তির হাসি ফুটে উঠছে।
উপজেলার ধুরাইল, শাকুয়াই, বিলডোরা, জুগলীসহ বেশ কিছু ইউপির বিভিন্ন রাস্তার পাশে মাসকালাই চাষ করায় রাস্তাগুলো সবুজ সমারোহ হয়ে উঠছে। মাসকলাই চাষের পর বোরো আবাদের ভালো ফলন হওয়ায়  এবং স্বল্প খরচে লাভ বেশি হওয়ায় কৃষকরা মাসকলাই চাষে ঝুঁকে পড়ছেন । 

আগামী মৌসুমে উপজেলার রাস্তার ধারে মাসকলাই আবাদ সম্প্রসারণ করা হবে বলে জানিয়েছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের এ বিষয়ে উদ্ধুদ্ধ ও পরামর্শ করা হচ্ছে। মাশকলাই চাষে যেমন আমিষের চাহিদা পূরণ করে অন্যদিকে মাটির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণের পাশাপাশি মাটির উর্বরতা বৃদ্ধি করে। 

দোআঁশ মাটি মাসকলাই চাষের জন্য উপযোগী। উঁচু থেকে নিচু সব ধরনের জমিতে মাসকলাই চাষ করা যায়। এ ক্ষেত্রে রাস্তার ধারে উঁচু জায়গা মাসকলাই চাষে খুবই উপযোগী। 

স্থানীয় কৃষক কাশেম আলী বলেন, চলতি রোপা আমন ধানের বীজ বপন করার সময় রাস্তার ধারে মাসকালাই এর বীজ ছিটিয়ে দেই। ফলন দেখে বাম্পার ফলনের আশা করছি।

অপর এক কৃষক হাছেন আলী জানান, ১০ শতক জমি বর্গা নিয়ে মাসকলাই চাষ করেছেন। মাসকলাই চাষে সার ও কীটনাশকের প্রয়োজন পড়ে না। পারিশ্রমিক ও উৎপাদন খরচ ব্যতীত পুরোটাই লাভ হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদুর রহমান বলেন, এ বছর প্রায় ২০ হেক্টর জমিতে মাসকলাই ডাল চাষ করা হয়েছে। সামান্য খরচে প্রচুর লাভ হওয়ায় দিন দিন কৃষকরা মাসকলাই চাষের দিকে ঝুকে পড়ছেন। এ অঞ্চলে এর চাহিদা প্রচুর। ডাল চাষে আগ্রহ বাড়াতে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

গাজীপুর কথা