ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাপাসিয়ায় পুষ্টিসমৃদ্ধ ফল স্ট্রবেরি চাষে সাফল্য

প্রকাশিত: ১৬:১৬, ২৭ মার্চ ২০২১

কাপাসিয়ায় পুষ্টিসমৃদ্ধ ফল স্ট্রবেরি চাষে সাফল্য

গাজীপুরের কাপাসিয়া উপজেলার শীতলক্ষ্যা নদী তীরে জেগে ওঠা চরে পুষ্টিসমৃদ্ধ বিদেশী ফল স্ট্রবেরি চাষ করছেন স্থানীয় কয়েকজন কৃষক। বাজার চাহিদা, ফলন ও দাম ভালো পাওয়ায় এ ফল চাষে ব্যাপক সম্ভাবনা দেখছেন তারা।

বর্ষায় নদীর তীরের জমিগুলো পানিতে ডুবে যায় এবং বর্ষা শেষে নদীর পানি নেমে যায়। এতে পলিমাটি জমে কৃষিজমি বেশ উর্বর হয়ে থাকে। ফলে যে কোনো ফসলের মতো স্ট্রবেরি চাষেও দারুণ সাফল্য পেয়েছেন চাষিরা।

উপজেলার সিংহশ্রী ইউনিয়নের কুড়িয়াদি বাজার সংলগ্ন শীতলক্ষ্যা নদীর তীরে লোভনীয় এ ফল চাষ করছেন সাব্বির আহমেদ ও তার চাচাতো ভাই আমিনুল ইসলাম। বর্তমানে সব কয়টি গাছে ফলন আসতে শুরু করেছে।

সবুজ গাছের মাঝে টকটকে লাল রঙের পাকা এ লোভনীয় ফলে ভরপুর তাদের পুরো বাগান। গাছের পরিচর্চার কাজে ব্যস্ত সময় পার করছেন স্ট্রবেরি চাষি সাব্বির আহমেদ।

তিনি জানান, এ বছর ৩ কাঠা জমিতে ৩ হাজার চারা রোপণ করেছেন। প্রতিটি চারা ৩৫ টাকা করে ক্রয় করেছেন। ফলন আসার আগ পর্যন্ত তার খরচ হয়েছে প্রায় আড়াই লাখ টাকা। ফলন আসার ১৫ দিনে তিনি লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন। শীতকাল হলে এ ১৫ দিনে ৩ লাখ টাকা বিক্রি হতো। আরো এক মাস ফল পাবে বলে জানান তিনি।

কাপাসিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সুমন কুমার বসাক বলেন, স্ট্রবেরি চাষিদের সব সময় পরামর্শ, লোন বা বাজারজাতকরণে আমরা সহযোগিতা করছি। উন্নত জাত সংগ্রহ করা গেলে উপজেলায় স্ট্রবেরি চাষে ব্যাবক সম্ভাবনা রয়েছে।

আকর্ষণীয় রঙ, গন্ধ ও উচ্চ পুষ্টিমানের জন্য স্ট্রবেরি খুবই জনপ্রিয়। ফ্রান্সে প্রথম স্ট্রবেরির চাষ শুর হয়। গন্ধ, বর্ণ ও স্বাদে আকর্ষণীয় স্ট্রবেরি ফলের রস, জ্যাম, আইসক্রিম, মিল্ক শেকসহ শিল্পায়িত খাদ্য তৈরিতে স্ট্রবেরির সুগন্ধ ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

গাজীপুর কথা