ঢাকা,  সোমবার  ২০ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র মূল্যায়নের সময়সীমা বেঁধে দিল জ্বালানি বিভাগ

প্রকাশিত: ২৩:১৬, ৭ মে ২০২৪

সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র মূল্যায়নের সময়সীমা বেঁধে দিল জ্বালানি বিভাগ

ফাইল ছবি

আগামী বছরের জুনের মধ্যে সাগরে তেল ও গ্যাস অনুসন্ধানে ‘অবশোর বিডিং রাউন্ড ২০২৪’-এর দরপত্র মূল্যায়ন শেষ করতে হবে। ২৫ এপ্রিল জ্বালানি বিভাগে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ সময় বেঁধে দেওয়ার সিদ্ধান্ত হয়। 

৩০ এপ্রিল জ্বালানি সচিব মো. নুরুল আলমের সই করা এক চিঠিতেও সময়সীমা বেঁধে দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। 

জ্বালানি বিভাগের সূত্র জানায়, ১০ মার্চ সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে পেট্রোবাংলা দরপত্র আহ্বান করে। এখন প্রিবিড বৈঠকের প্রস্তুতি নিচ্ছে পেট্রোবাংলা। আগ্রহী কোম্পানিগুলো এখন যেসব তথ্য চাইবে সেগুলো সরবরাহ করা হবে। একই সঙ্গে কোম্পানিগুলোকে আরও বেশি আগ্রহী করে তুলতে প্রিবিড মিটিং করা হবে।

এর আগে বঙ্গোপসাগরের ‘২৪ ব্লকে’ তেল-গ্যাস অনুসন্ধানের জন্য ৫৫টি আন্তর্জাতিক কোম্পানিকে আহ্বান জানিয়েছে পেট্রোবাংলা। দরপত্র জমা দেওয়ার জন্য ছয় মাস সময় পাবে দরদাতারা।

সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে সর্বশেষ দরপত্র ডাকা হয়েছিল ২০১৬ সালে। এরপর ২০১৯ সালে নতুন উৎপাদন অংশীদারত্ব চুক্তি (পিএসসি) করা হলেও দরপত্র ডাকা হয়নি। প্রায় চার বছর পর গত বছরের জুলাইয়ে নতুন পিএসসি চ‚ড়ান্ত অনুমোদন করে মন্ত্রিসভা।

২০১২ সালে ভারতের সঙ্গে ও ২০১৪ সালে মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি হয় বাংলাদেশের। এখন গভীর সমুদ্রে ১৫টি ও অগভীর সমুদ্রে ১১টি ব্লক আছে। এর মধ্যে ২০১০ সালে গভীর সাগরে ডিএস-১০ ও ডিএস-১১ ব্লকে কাজ করতে আগ্রহ দেখায় কনোকো ফিলিপস। তারা ২ডি জরিপ শেষে গ্যাসের দাম বাড়ানোর দাবি করে।

তবে এবার সরকারের তরফ থেকে তেল-গ্যাস অনুসন্ধানে সাগরে বড় ধরনের সাড়া পাওয়ার আশা করা হচ্ছে।

জ্বালানি সচিব নূরুল আলম জানান, ‘অফশোর বিডিং রাউন্ড’র দরপত্র মূল্যায়ন আগামী বছর জুনের মধ্যে শেষ করতে হবে।