ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আইপিএলে ৮ হাজার রানের মাইলফলকে কোহলি

প্রকাশিত: ২৩:২১, ২২ মে ২০২৪

আইপিএলে ৮ হাজার রানের মাইলফলকে কোহলি

ফাইল ছবি

সন্দিপ শার্মার বলে বেরিয়ে এসে মিড-অন দিয়ে দৃষ্টিনন্দন শটে চার মারলেন বিরাট কোহলি। গড়লেন অনন্য কীর্তি। প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ভারতের তারকা ব্যাটসম্যান।

এলিমিনেটর ম্যাচে বুধবার (২২ মে) রাজস্থান রয়্যালসের বিপক্ষে মাইলফলটি ছুঁতে কোহলির প্রয়োজন ছিল ২৯ রান। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপেনার পাওয়ার প্লের শেষ ওভারে পৌঁছে যান কাঙ্ক্ষিত ঠিকানায়। এরপর বেশিক্ষণ অবশ্য টিকতে পারেননি তিনি। ২৪ বলে ৩৩ রান করে বিদায় নেন ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান।

ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে সবচেয়ে বেশি রানের রেকর্ড অনেক আগে থেকেই কোহলির। ২০০৮ সালে আইপিএলের শুরু থেকে শুধু বেঙ্গালুরুর হয়েই খেলছেন তিনি। ২৫২ ম্যাচের ২৪৪ ইনিংসে তার রান এখন আট হাজার ৪। ৫৫টি ফিফটির পাশে সেঞ্চুরি আছে ৮টি। সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও তার।

রানের দিক থেকে কোহলির ধারেকাছেও নেই কেউ। সাত হাজার রানও নেই আর কারও। ২২১ ইনিংসে ছয় হাজার ৭৬৯ রান নিয়ে দুইয়ে আছেন শিখার ধাওয়ান। ছয় হাজার রান আছে আর দুজনের- রোহিত শার্মা ও ডেভিড ওয়ার্নার। আইপিএলের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডও কোহলির। ২০১৬ সালে ৮১.০৮ গড়ে তিনি ৯৭৩ রান করেছিলেন ১৬ ইনিংসে। সেবার সেঞ্চুরি করেছিলেন চারটি।

চলতি আসরেও দারুণ ছন্দে আছেন তিনি। এখন পর্যন্ত ১৫ ইনিংসে ৬১.৭৫ গড় ও ১৫৪.৬৯ স্ট্রাইক রেটে তার রান ৭৪১। ছয়শ রানও ছুঁতে পারেননি আর কেউ।