ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কর্মী ছাঁটাইয়ের জল্পনা উড়িয়ে ১৫ হাজার কর্মী নিয়োগ আলিবাবার

প্রকাশিত: ২২:২৯, ৩০ মে ২০২৩

কর্মী ছাঁটাইয়ের জল্পনা উড়িয়ে ১৫ হাজার কর্মী নিয়োগ আলিবাবার

ফাইল ছবি

চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা ২০২৩ সালে ১৫ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা করেছে। অথচ বিশ্লেষকরা ভেবেছিলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মধ্যে সংস্থাটি কর্মচারীদের ছাঁটাই করবে।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েবো-তে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, আলিবাবা তাদের ছয়টি বড় ব্যবসায়িক বিভাগ মিলিয়ে ১৫ হাজার কর্মী নিয়োগ করবে। নতুন নিয়োগপ্রাপ্তদের মধ্যে অন্তত তিন হাজার হবে নতুন কলেজ গ্র্যাজুয়েট। এর ফলে কর্মী ছাঁটাইয়ের খবরকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছে ই-কমার্স সংস্থা।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, কর্মীদের চলে যাওয়া ‘স্বাভাবিক প্রবাহের’ একটি অংশ। সেই প্রতিবেদনের মতে আলিবাবা কখনো অসামান্য প্রতিভাদের নিয়োগ বন্ধ করেনি।

ভবিষ্যতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আশায় ক্লাউড বিজনেস ডিভিশনে প্রায় ৭ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে বলে খবর প্রকাশিত হওয়ার কয়েকদিন পরই নতুন ঘোষণাটি এসেছে। এর আগে খবরে বলা হয়েছিল, চীনের বাজারে ক্লাউড সার্ভিসকে লিডার হিসেবে দাঁড় করানোর জন্য চীনের নিয়ন্ত্রক পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার পরিকল্পনা করছে আলিবাবা।

গত সপ্তাহে চীনা কোম্পানি বেহেমথ জানায়, তারা ক্লাউড কম্পিউটিং সেগমেন্টকে আলাদা করে আগামী ১২ মাসের মধ্যে একটি স্বাধীন পাবলিক ট্রেডেড কোম্পানিতে পরিণত করতে চায়।