ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শেষ হল বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ

প্রকাশিত: ০৫:৪৩, ১৬ মে ২০২২

শেষ হল বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ

চলতি বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ শেষ হয়েছে কিছুক্ষণ আগে। সোমবার (১৬ মে) বাংলাদেশ সময় সকাল ৯টা ২৯ মিনিট থেকে শুরু হয়ে ১০টা ৫৩ মিনিট পর্যন্ত এ চন্দ্রগ্রহণ চলে এ পূর্ণ চন্দ্রগ্রহণ।
তবে এ চন্দ্রগ্রহণ বাংলাদেশে দৃশ্যমান হয়নি। এ চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকাসহ বেশ কয়েকটি অঞ্চলে দেখা গেছে।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, দিনের বেলায় এই চন্দ্রগ্রহণ হওয়ায় বাংলাদেশ থেকে এটি দৃশ্যমান হয়নি। এই জন্য আমাদের কোনো আয়োজন ছিল না। দৃশ্যমান হলে আমাদের আয়োজন থাকতো। তারপর এটা নিয়ে মানুষের মধ্যে নানান গবেষণা রয়েছে। এজন্য আমরা সবাইকে চন্দ্রগ্রহণ সম্পর্কে অবহিত করেছি। তবে সৌরজাগতিক এ ঘটনা সবার জন্য শিক্ষণীয় বলেও উল্লেখ করেন তিনি।
বাংলাদেশ আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী গ্রহণটির কেন্দ্রীয় গতিপথ হচ্ছে- ব্রাজিলের স্টক সীমাউন্ট থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ আটলান্টিক মহাসাগর, ব্রাজিলের অ্যাব্রোসহোল মেরিন ন্যাশনাল পার্ক থেকে দক্ষিণ দিকে দক্ষিণ আটলান্টিক মহাসাগর, ব্রাজিলের মাতো গ্রোসো দ্য সুল রাজের বেলা আলভোরাদা শহর, বলিভিয়ার ডিভিসাদেরো শহর, উত্তর চিলির বন্দর শহর আরিকো থেকে পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে, পেরুর আরকুইপা থেকে দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগর, চিলির ইস্টার আইল্যান্ড হতে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে।
পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে তা চন্দ্রগ্রহণ হিসেবে পরিচিত। বহু দেশে চন্দ্রগ্রহণকে অশুভ বলেও মনে করা হয়। অনেক অঞ্চলে এদিন বিশেষ প্রার্থনারও আয়োজন করা হয়।

গাজীপুর কথা