ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যে দোয়া একবার পড়লে ৭০টি বিপদ থেকে মুক্তি পাওয়া যায়

প্রকাশিত: ১২:১৩, ১৯ আগস্ট ২০২২

যে দোয়া একবার পড়লে ৭০টি বিপদ থেকে মুক্তি পাওয়া যায়

ফাইল ছবি

মানুষের প্রতি আল্লাহ তায়ালা দয়া বা করুণাই হচ্ছে তার রহমত। পরম করুণাময় আল্লাহ তায়ালার দয়া অফুরন্ত। তার অপার করুণার মধ্যেই পুরো মাখলুকাত নিমজ্জিত। দুনিয়ার যে দিকেই তাকাবে দেখবে বান্দা দেখবে তার রহমত বা করুণার কোনো শেষ নেই।

আমরা যত পাপ ও গুনাহই করি না কেন, আল্লাহ তা ক্ষমা ঠিকই করে দেন। আর আল্লাহর কাছ থেকে ক্ষমা পাওয়ার জন্য আমাদের কাছে অনেক দোয়াও রয়েছে। এরকমই ৭০টি বিপদ থেকে মুক্ত পেতে পারেন মাত্র একটি দোয়াতেই।

দোয়া: لااله الاالله وحده لاشريك له الملك وله الحمد يحي

ويميت وهوحي لايموت بيده الخير وهوعلي كل شيء قدير

বাংলা উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু, লা শারিকা লাহু, লাহুল মুলক, ওয়ালাহুল হামদ, ইউহই ওয়া-ই মিতু, বিয়াদিহিল খাইর, ওহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির।

অর্থ: ‘আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই। তিনি একক। তার কোনো শরিক নেই। তার জন্যই বাদশাহী ও রাজত্ব এবং তার জন্যই সব প্রশংসা। তিনি জীবন দেন, মৃত্যু দেন। তিনি জীবিত আছেন, মারা যাবেন না কখনোই। সব কল্যাণ তার নিয়ন্ত্রণে এবং তিনি সব জিনিসের ওপর ক্ষমতাবান।’ (তিরমিযি)

হযরত আবু নাঈম ও ইবনে আবি শায়বা রহ. একটি আমলের কথা বর্ণনা করেছেন। তারা বলেন, যে ব্যক্তি নিম্নের দোয়া একবার পাঠ করবে- একশ’ বার নয়, মাত্র একবার- আল্লাহ তায়ালা তার সত্তরটি বিপদ দূর করে দিবেন। আর সর্বনিম্ন বিপদ হল দারিদ্রতা। আর অন্যান্য বিপদগুলো এর চেয়ে অনেক বড় বড়। যে ব্যক্তি এই দুয়ার আমল করবে, আল্লাহ তায়ালা তার এসব বিপদ দূর করে দিবেন।

দোয়া: لاحول ولاقوة الا بالله ولاملجا ولامنجا من الله الا اليه

বাংলা উচ্চারণ: লা হাউলা ওয়া লা কুওয়াতা ইল্লা বিল্লাহি ওয়ালা মালজাআ ওয়ালা মানজাআ মিনাল্লাহি ইল্লাহ ইলাইহি। 

দোয়াটি মুখস্থ থাকলে তো ভালো। না থাকলে মুখস্ত করে নিন। নিয়মিত পাঠ করুন। সব রকম সমস্যা থেকে নাজাত পাবেন, ইনশাআল্লাহ।

দুশ্চিন্তাগ্রস্তদের জন্য সান্তনা: কানযুল উম্মালে বর্ণিত আছে, যে ব্যক্তি ইয়াকিন ও দৃঢ় বিশ্বাসের সঙ্গে এই আয়াতটি পাঠ করবে, আল্লাহ তায়ালা তার দুঃশ্চিন্তাগ্রস্ত হৃদয়কে প্রশান্তি দান করবেন। لا إِلَهَ إِلا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ এখানে ইয়াকিন ও দৃঢ় বিশ্বাসের শর্তারোপ করা হয়েছে। কারো অন্তরে এ ব্যাপারে সন্দেহ থাকলে সে সুফল পাবে না।