ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মসজিদে হারাম ও নববিতে আজ জুমার নামাজ পড়াবেন যারা

প্রকাশিত: ১৫:৩৮, ২৬ এপ্রিল ২০২৪

মসজিদে হারাম ও নববিতে আজ জুমার নামাজ পড়াবেন যারা

মসজিদে হারাম ও নববিতে আজ জুমার নামাজ পড়াবেন যারা

আজ সৌদি আরবে ২৬ এপ্রিল ২০২৪ ইং মোতাবেক আরবি হিজরি সন ১৪৪৫ এর শাওয়াল মাসের ১৭ তারিখ। দেশটিতে শাওয়ালের তৃতীয় জুমা আজ।

মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে আজ জুমার নামাজের ইমামতি করবেন প্রখ্যাত ২ আলেম ও কারি।

মসজিদে হারামে আজ (শাওয়ালের তৃতীয় জুমা) জুমার নামাজ পড়াবেন যিনি

আজ মসজিদুল হারামে জুমার নামাজ পড়াবেন প্রসিদ্ধ আলেম ও কারি ইয়াসির বিন রশিদ আদ-দাওসারি। তার জন্ম ৬ আগস্ট ১৯৮০ সৌদি আরবের আল খারজ এলাকায়।

ইয়াসির আদ-দাওসারি মাত্র ১৫ বছর বয়সে কোরআন হিফজ করেন। এরপর ইমাম মুহাম্মদ বিন সৌদ ইসলামি বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং তুলনামূলক ফিকহের ওপর পিএইচডি করেন।

তার উল্লেখযোগ্য শিক্ষকদের মধ্যে রয়েছে শায়েখ আবদুল আজিজ আলে শায়েখ, শায়েখ সালেহ আল-ফাওজান এবং আব্দুল্লাহ ইবনে জিবরেন প্রমুখ। তিনি বাকরি আল-তারাবিশি ও ইব্রাহিম আল-আখদারসহ বেশ কয়েকজন প্রখ্যাত কারির কাছে কেরাত পড়েছেন।

শায়েখ আদ-দাওসারি ১৯৯৫ সাল থেকে রিয়াদের বেশ কিছু মসজিদে ইমাম হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সালে তিনি মসজিদে হারামে তারাবিহ ও তাহাজ্জুদের ইমাম নিযুক্ত হন। ২০১৯ সালে তিনি মসজিদে হারামের স্থায়ী ইমাম নিযুক্ত হন। তাকে মসজিদে হারামের সর্বকনিষ্ঠ ইমাম মনে করা হয়।

মসজিদে নববিতে আজ (শাওয়ালের তৃতীয় জুমা) জুমার নামাজ পড়াবেন যিনি

আজ মসজিদে নববীতে জুমার নামাজ পড়াবেন প্রবীণ আলেম ও কারি শায়খ আলি আল হুজায়ফি। আলী বিন আবদুর রহমান আল হুজায়ফী প্রসিদ্ধ ও পবীণ আলেম ও কারি। কুরআন তেলাওয়াতের জন্য তিনি বিশ্বব্যাপী প্রসিদ্ধ। ১৯৪৭ সালের ২২ মে তিনি সৌদি আরবে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম পিতার নাম মোহাম্মদ আব্দুল হুজায়ফি।

শায়খ আলি আল হুজায়ফি ১৯৭২ সালে ইমাম মুহাম্মদ ইবনে সৌদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে আইনবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৭৫ সালে আল-আযহার বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রিও অর্জন করেন।

১৯৭৮ সালে শায়খ হুজায়ফি মসজিদে কুবার ইমাম ও খতিব ছিলেন। ১৯৭৯ সালে তিনি মসজিদে নববির ইমামের দায়িত্ব লাভ করেন। বর্তমানে তিনি মসজিদে নববির ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

সূত্র: ইনসাইড দ্য হারামাইন