ঢাকা,  সোমবার  ১৭ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টঙ্গীতে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশিত: ০০:২৫, ২৬ মে ২০২৪

টঙ্গীতে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

সংগৃহিত ছবি

বেতনের দাবিতে গাজীপুরের টঙ্গীতে দুইটি পোশাক কারখানায় বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছেন শ্রমিকেরা। 

শনিবার সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত টঙ্গীর খাঁ-পাড়া এলাকায় একই মালিকানাধীন সিজন্স ড্রেসেস লিমিটেড ও মিফকিফ অ্যাপারেলস লিমিটেড কারখানায় এই শ্রমিক বিক্ষোভ হয়।  

শনিবার সকাল ৮টার দিকে কারখানা দুইটির শ্রমিকেরা কাজে যোগ দেয়। কয়েক ঘন্টা পর শ্রমিকদের কয়েকজন বেতন পরিশোধের দাবি জানান। এ সময় কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধের কোন সিদ্ধান্ত শ্রমিকদের জানায়নি। এতে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। সকাল সাড়ে নয়টায় থেকে বিক্ষুব্ধ শ্রমিকেরা কাজ বন্ধ করে কারখানার ভেতরে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। 

দিনভর কর্মবিরতি পালন শেষে সন্ধ্যায় কারখানা মালিক ও পুলিশের দেওয়া আশ্বাসে শ্রমিকেরা কারখানা ছেড়ে চলে যায়। 

সিজন্স ড্রেসেস লিমিটেড কারখানা প্রায় ১ হাজার ৫০০ জন ও মিফকিফ অ্যাপারেলস লিমিটেড নামক কারখানায় ৮০০ জন শ্রমিক কাজ করেন। 

পুলিশ ও কারখানার শ্রমিক সূত্রে জানা গেছে, কারখানাটিতে এখনো গত এপ্রিল মাসের বেতন বাকি। গত কয়েকদিন যাবত তারিখ ঘোষণা করে বেতন পরিশোধের কথা জানায় মালিকপক্ষ। 

সকালে শ্রমিকেরা কারখানায় কাজে যোগ দিয়ে বেতন পরিশোধের দাবি জানালে কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধ করেনি। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানায় কাজ বন্ধ করে কারখানার ভেতরে অবস্থান নেয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, গত তিন দিন যাবৎ বেতন পরিশোধের তারিখ নির্ধারণ করা হলেও বেতন পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ। দুটি কারখানায় একই মালিকানাধীন। আগামীকাল রোববার বেতন পরিশোধ না করলে আমরা আন্দোলন করব।

কারখানা দুইটির মালিক বাহাউদ্দিন চৌধুরী বাকের আজকের পত্রিকাকে বলেন, ‘বেতনের দাবিতে শ্রমিকেরা কারখানায় কর্মবিরতি পালন করেছে। দ্রুতই তাদের বেতন পরিশোধ করা হবে।’ 

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, ‘গত এপ্রিল মাসের বকেয়া বেতন নিয়ে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। কারখানা মালিকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তিনি দ্রুতই বেতন পরিশোধ করবেন বলে শ্রমিকদের আশ্বাস দিয়েছেন।’