ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরের পরিবেশ সুরক্ষায় নাগরিক সংলাপ

প্রকাশিত: ২০:৪৩, ২৩ মে ২০২৪

গাজীপুরের পরিবেশ সুরক্ষায় নাগরিক সংলাপ

সংগৃহিত ছবি

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সেমিনার রুমে গাজীপুর জেলায় পরিবেশ সুরক্ষা বিষয়ক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ) এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক আয়োজিত উক্ত অনুষ্ঠানে সকাল ১০টায় শুরু হওয়া এ সংলাপ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউটের পরিচালক মোঃ মাকসুদুর রহমান। পরিবেশ সুরক্ষার গুরুত্বপূর্ণ এ সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বায়ুমন্ডলীয় দূষন অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার। মূল প্রবন্ধে তিনি বায়ূ দূষণ, শব্দ দূষণ, দৃষ্টি দূষণ সহ পরিবেশ নানাবিধ অসংগতি নিয়ে তার গবেষণালব্দ ফলাফল উপস্থাপন করেন।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আরবান প্রোগ্রামের ক্যাম্পেইন কোঅর্ডিনেটর মীর রেজাউল করিমের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের টঙ্গী আরবান প্রোগ্রামের ম্যানেজার মানস বিশ্বাস। তিনি শিশুদের জন্য পরিবেশ দূষণ কমিয়ে বাসযোগ্য করার জন্য সুশীল সমাজ ও গবেষকদের প্রতি আহবান জানান। উক্ত নাগরিক সংলাপে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন মাহমুদা আখতার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থপনা কর্মকতা মোঃ সোহেল রানা; বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. মোঃ রুহুল আমিন। এছাড়াও উক্ত সংলাপে আরও উপস্থিত ছিল সুশীল সমাজের প্রতিনিধি, ছাত্রছাত্রীবৃন্দ, পরিবেশ কর্মী সহ অন্যান্য অংশগ্রহণকারী। অনুষ্ঠান শেষে শিশুদের জন্য পরিবেশ সুরক্ষা, বায়ু, পানি, শব্দ দূষন কমাতে সবাই কার্যকর পদক্ষেপ নিতে শপথ গ্রহন করেন।