ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হজের জন্য অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

প্রকাশিত: ২২:২৪, ২৫ এপ্রিল ২০২৪

হজের জন্য অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ফাইল ছবি

রমজান মাস শেষ হলেই বড় হজ বা হজে আকবরে প্রস্তুতি নিতে শুরু করেন সারা বিশ্বের মুসলিমরা। মহান আল্লাহতায়ালা সামর্থবান সকল মুসলমানের জন্য জীবনে একবার হজ ফরজ করছেন। চলতি বছর হজ পালনের জন্য অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব। সোমবার (২৩ এপ্রিল) দেশটির সংবাদমাধ্যম আল আখবারিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর হজ পালনে ইচ্ছুকদের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব। গতকাল বুধবার থেকে স্থানীয় বাসিন্দা ও সৌদি আরবে বসবাসরত বিদেশি মুসলিম নাগরিকদের হজ পালনের জন্য দেশটির কর্তৃপক্ষ অনুমতি দিতে শুরু করেছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির সরকারি প্লাটফর্ম আবশার ও হজবিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে অভ্যান্তরীণ হজযাত্রীদের জন্য অনুমতি দেওয়া হচ্ছে।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরে হজের জন্য বুধবার থেকে আবশার প্লাটফর্মের মাধ্যমে দেশীয় হাজিদের জন্য অনুমতি দেওয়া শুরু হয়েছে। এ ছাড়া হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমেও এ অনুমতি দেওয়া হচ্ছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, আগামী জুনে হজ পালনের জন্য দেশটির সরকার সোদি আরব ও বিদেশি হজযাত্রীদের জন্য গত ফেব্রুয়ারি থেকে ই-নিবন্ধন ব্যবস্থা চালু করেছিল।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় আবাসন সুবিথধা বিবেচনায় এ বছর ৪টি প্যাকেজ ঘোষণা করেছে। এতে সৌদি মুদ্রায় খরচ পড়বে ৪ হাজার ৯৯ সৌদি রিয়াল থেকে শুরু করে ১৩ হাজার ২৬৫ সৌদি রিয়াল। যা বাংলাদেশি টাকায় এক লাখ ২২ হাজার ৯৭০ টাকা থেকে শুরু করে তিন লাখ ৯৭ হাজার ৯৫০ টাকা। তিন কিস্তিতে এ টাকা পরিশোধ করা যাবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

হজের এ খরচের মধ্যে প্রথম দফায় কিস্তির অর্থ মোট খরচের ২০ শতাংশ পরিশোধ করতে হবে। যার জন্য নির্ধারিত সময় ছিল ১১ মার্চ পর্যন্ত। এরপর দ্বিতীয় কিস্তিতে ৪০ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে। এ অর্থ পরিশোধের সময় ছিল ৩১ মার্চ পর্যন্ত। এরপর তৃতীয় দফায় বাকি অর্থ ২৮ এপ্রিলের মধ্যে পরিশোধ করতে হবে।

সৌদি আরব জানিয়েছে, পবিত্র হজ পালনে অনুমতিপ্রাপ্তদের কয়েকটি টিকা নিতে হবে। এরমধ্যে অন্যতম হলো করোনাভাইরাস, ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিসের টিকা।

গত বছর সারা বিশ্বের ১৮ লাখ মুসলিম পবিত্র হজ পালন করেছেন। এর আগে করোনা মহামারির কারণে গত দুই বছর হজযাত্রীদের সংখ্যা সীমিত করেছিল দেশটির সরকার। তবে গত বছর হযযাত্রীদের সংখ্যা বেড়ে যাওয়ায় পরিস্থিতি আগের অবস্থায় ফিরছে বলে ধারণা করা হচ্ছে।