ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে’ আবেদন শেষ হচ্ছে বুধবার

প্রকাশিত: ১৯:০৮, ৩০ আগস্ট ২০২২

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে’ আবেদন শেষ হচ্ছে বুধবার

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড

আধুনিক বাংলাদেশ বিনির্মাণ ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো তরুণদের অবদানকে স্বীকৃতি দিতে শুরু হচ্ছে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’।

ষষ্ঠ আসরে অংশগ্রহণকারীরা নিবন্ধনের জন্য সুযোগ পাবেন আগামীকাল বুধবার (৩১ আগস্ট) পর্যন্ত। ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের উদ্যোগে গড়ে ওঠা সংগঠন আবেদন করতে পারবে। এবার সুযোগ পাচ্ছে বিশ্ববিদ্যালয়ভিত্তিক সংগঠন ও ক্লাবও। তবে অন্তত ১৮ মাস ধরে সেবামূলক কাজে যুক্ত থাকতে হবে তাদের।

একটি অগ্নিমন্ত্র। এক মহান নেতার দৃঢ়চেতনা আর আত্মত্যাগে পৃথিবীর মানচিত্রে ঠাঁই পেল নতুন এক স্বাধীন রাষ্ট্র। লাল-সবুজের বাংলাদেশের ৪৪তম বছরে পদার্পণের ক্ষণে ২০১৫ সালে, প্রাণের স্লোগান ‘জয়বাংলার’ সঙ্গে মিল রেখে যাত্রা শুরু ‘জয়বাংলা’ ইয়ুথ অ্যাওয়ার্ডের।

দারিদ্র্যসীমায় বসবাসকারী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, কর্মসংস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, নারী-শিশু-প্রবীণদের উন্নয়ন ও সুরক্ষা, পরিবেশদূষণ রোধে সচেতনতা, দুর্যোগে জরুরি সাড়া, তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থান তৈরিসহ যে কোনো মানবিক ও দেশ গড়ার কাজে নিয়োজিত যুব সংগঠনগুলোর জন্য ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। তাদের উদ্ভাবনকে পর্যাপ্ত সহায়তা দিয়ে গতিশীল করার আয়োজনে নেতৃত্ব দিচ্ছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন, সিআরআই এর অঙ্গপ্রতিষ্ঠান ইয়াং বাংলা। তারুণ্যের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ইয়াং বাংলার ৩ লাখ সদস্যের পরিবারটি যুক্ত আছেন ৩১৫টি সংগঠন, ৫০ হাজার স্বেচ্ছাসেবী।

এ যেমন দেশের চরাঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীর কর্মসংস্থান, স্বাস্থ্যসেবা ও শিক্ষার প্রসারে কাজ করা ইসরাত করিমের আমাল ফাউন্ডেশনের আওতায় এসেছেন ৫০ হাজার মানুষ।

আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইসরাত করিম ইভা তার যাত্রাপথে ইয়াং বাংলার প্ল্যাটফর্মের অনুপ্রেরণা আর শক্তি জোগানোর গল্প তুলে ধরেন।

একই অভিজ্ঞতা প্রবীণদের জীবনমান উন্নয়নে কাজ করা যোবায়ের আর তথ্যপ্রযুক্তি খাতে তরুণ উদ্যোক্তা তৈরিতে কাজ করা রাহাতের।

প্যারেন্টস এজিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি আব্দুল্লাহ আল যোবায়ের আসীর বলেন, টেকনোলজি ফর অল নামে আমাদের একটি প্রজেক্ট আছে যেখানে প্রবীণদের ডিজিটাল বাংলাদেশের আন্ডারে নিয়ে আসা। প্রবীণরা হারিয়ে গেলে খুঁজে বের করে আনা ইত্যাদি কাজ আমরা করে থাকি। সিআরআই আমাদের খুঁজে নিয়েছে এ জন্য আমরা কৃতজ্ঞ।

ইয়েস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাহাত হোসেন পল্লব বলেন, সিআরআই প্রতি আমরা কৃতজ্ঞ যে তারা আমাদের মূল্যায়ন করছে।
বিগত ৫ বছরের মতো এ বছরও আয়োজন হচ্ছে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। নিবন্ধন প্রক্রিয়া চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ১৮ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তিদের সংগঠন আবেদন করতে পারবে। তবে অন্তত ১৮ মাস ধরে সেবামূলক কাজে যুক্ত হতে হবে সংগঠন বা সংস্থাগুলোকে।

সম্প্রতি বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইয়াং বাংলার একজন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন।

আরো পড়ুন