ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কোনো দেশের এক লাখের বে‌শি কর্মী মালদ্বীপে কাজ করতে পারবে না

প্রকাশিত: ১৭:৫৪, ২৩ মে ২০২৪

কোনো দেশের এক লাখের বে‌শি কর্মী মালদ্বীপে কাজ করতে পারবে না

ফাইল ছবি

কেন মালদ্বীপ সরকার দেশ‌টিতে বাংলাদেশি কর্মীদের জন্য নতুন ওয়ার্ক ভিসা দেওয়া বন্ধ করেছে, তার কারণ জা‌নিয়েছে বাংলাদেশ হাইকমিশন, মালে। হাইকমিশন বলছে, দেশটিতে এক লাখের বেশি বাংলাদেশি কর্মী কাজ করছে, তাই নিয়মানুযায়ী নতুন করে ভিসা ইস্যু করা হচ্ছে না।

বুধবার (২২ মে) বাংলাদেশ হাই কমিশন, মালে এক বিজ্ঞ‌প্তিতে এ তথ্য জানায়। 

এ‌তে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মালদ্বীপের বর্তমান আইন অনুযায়ী এক দেশ থেকে এখানে এক লাখ কর্মী কাজ করতে পারে। এরই পরিপ্রেক্ষিতে মালদ্বীপ সরকার কর্তৃক বাংলাদেশিদের জন্য নতুন ওয়ার্ক ভিসা দেওয়া বন্ধ রাখা হয়েছে। তবে হাইকমিশন কর্তৃক বাংলাদেশের কোটা বাড়ানো এবং আবার ভিসা চালু করার বিষয়ে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বিজ্ঞ‌প্তি‌তে আরও বলা হয়, ফ্রি ভিসা বলতে কিছু নাই। আপনি যেই কোম্পানির ভিসা পেয়েছেন আপনাকে সেখানে কাজ করতে হবে। এই আইন ভঙ্গ করলে আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং আপনাকে যে কোনো সময় গ্রেপ্তার করে দেশে ফেরত পাঠানো হতে পারে। ইতোমধ্যে বাংলাদেশের বেশ কিছু অদক্ষ শ্রমিককে এ কারণে গ্রেপ্তার করে দেশে ফেরত পাঠানো হয়েছে। 

তাই এখন যারা এদেশে কর্মরত আছেন এবং ভবিষ্যতে মালদ্বীপে আসবেন তাদের সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার জন্য পুনরায় অনুরোধ করা হলো।