ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশ-আমিরাতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি

প্রকাশিত: ১৭:৫২, ২৩ মে ২০২৪

বাংলাদেশ-আমিরাতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি

সংগৃহিত ছবি

বাংলাদেশের স্বাধীনতার ৫৪ বছর পূর্তি ও বাংলাদেশ-আমিরাতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর উপলক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতে জাতীয় দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন দেশের প্রায় ৮৫ জন কূটনীতিক অংশ নেন।

মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় আবুধাবির ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আবুধাবিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফরের আমন্ত্রণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সুলতান আল শামসি।

অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, আমিরাতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতবৃন্দ ও কূটনীতিকগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, বাংলাদেশ প্রেস ক্লাব ইউএই'র সদস্যসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং প্রবাসী কমিউনিটির উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সূচনালগ্নে উভয় দেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর, বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর শুভেচ্ছা বক্তব্য রাখেন।

তিনি বলেন, ৫০ বছরের দ্বিপাক্ষিক সম্পর্কের পরিক্রমায় উভয় দেশ নিরাপত্তা, বিদ্যুৎ, ব্যবসা, জ্বালানি, যোগাযোগ ব্যবস্থার সংযোগ, প্রতিরক্ষা, দুর্যোগ ব্যবস্থাপনা ও শিক্ষাসহ প্রভূত বিষয়ে পারস্পরিক সহযোগিতার দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদূরপ্রসারী ও নতুন মাত্রা নেবে।

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল বাংলাদেশ এবং আমিরাতি উভয় দেশের শিল্পীদের এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা। সবশেষে, উপস্থিত সব অথিতিকে নৈশভোজে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের শুভ সমাপ্তি ঘোষণা করা হয়।