ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বর্ষাকালে ত্বকের সংক্রমণ কমাতে কী করবেন

প্রকাশিত: ১৮:২৪, ২৬ জুন ২০২৩

বর্ষাকালে ত্বকের সংক্রমণ কমাতে কী করবেন

প্রতীকী ছবি

বর্ষাকে বছরের সেরা ঋতু হিসেবে বিবেচনা করা হয়। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহের পর শান্তির পরশ নিয়ে আসে বর্ষাকাল। দুর্ভাগ্যবশত, বর্ষা ঋতুর সবচেয়ে বড় অসুবিধার মধ্যে একটি হল ছত্রাকের সংক্রমণ। এ ধরনের সংক্রমণ বিরক্তিকর, অস্বস্তিকর।  এ  থেকে পরিত্রাণ পাওয়াও বেশ কঠিন । সুস্থ থাকার জন্য বর্ষাকালে ছত্রাক সংক্রমণ প্রতিরোধে পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।

ছত্রাক সংক্রমণ প্রতিরোধের প্রথম ধাপ হলো ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখা। এর অর্থ হল নিয়মিত গোসল করা, হাত ধোয়া এবং প্রতিদিন কাপড় পরিবর্তন করা। পা পরিষ্কার এবং শুকনো রাখাও গুরুত্বপূর্ণ। বর্ষার সময় বন্ধ জুতার পরিবর্তে স্যান্ডেল বা পায়ে খোলা জুতা পরুন যাতে পা ঠিকভাবে শুকাতে পারে। পাশাপাশি নখগুলি ছোট এবং পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ কারণ এর ফলে নখের নীচে, চারপাশে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে পারে।

বর্ষাকালে আঁটসাঁট পোশাক পরিহার করাও গুরুত্বপূর্ণ কারণ এটি শরীরে আর্দ্রতা এবং তাপ আটকাতে পারে, যা ছত্রাকের বৃদ্ধির জন্য আদর্শ। এ সময় ঢিলেঢালা-ফিটিং সুতির পোশাক ত্বককে শুষ্ক এবং ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে। এটা বেশ ফ্যাশনেবলও দেখায়।  এ সময় সিন্থেটিক কাপড় পরা এড়ানো উচিত কারণ এই কাপড় শরীরে তাপ এবং আর্দ্রতা আটকাতে পারে।

ছত্রাক সংক্রমণের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ প্রতিরোধমূলক ব্যবস্থা হলো পরিবেশ শুষ্ক রাখা। আপনি যদি এমন এলাকায় থাকেন যেখানে বর্ষাকালে প্রচুর বৃষ্টি হয়, তাহলে আপনার থাকার জায়গা যেন জলাবদ্ধ বা স্যাঁতসেঁতে না হয়ে যায় তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। বাতাসে আর্দ্রতা কমাতে এবং ছত্রাকের বৃদ্ধি কমাতে বাড়িতে ভালোভাবে বায়ুচলাচল রয়েছে কিনা তা নিশ্চিত করুন। বাতাসে অতিরিক্ত আর্দ্রতা কমাতে প্রয়োজনে একটি ডিহিউমিডিফায়ার ব্যবহার করতে ভুলবেন না।

ব্যক্তিগত জিনিসপত্র যেমন-তোয়ালে বা পোশাক অন্যদের সাথে শেয়ার করা এড়ানোও গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি সেগুলিতে ইতিমধ্যেই ছত্রাক সংক্রমণের লক্ষণ দেখা যায়। এই ধরনের জিনিস ব্যবহারে সংক্রমণ ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে দিতে পারে। বর্ষাকালে পাবলিক জায়গায় খালি পায়ে হাঁটা এড়ানো গুরুত্বপূর্ণ কারণ এই জায়গাগুলিতে প্রায়ই উচ্চ মাত্রার আর্দ্রতা থাকে যেখানে ছত্রাক জন্মাতে পারে।

বর্ষাকালে যদি ছত্রাকের সংক্রমণ হয় তাহলে যথাযথভাবে চিকিৎসা করাও গুরুত্বপূর্ণ। তা না হলে এটি শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে যেতে পারে।