ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাঝরাতে হঠাৎ করেই দাঁতে অসহ্য ব্যথা? কী করবেন

প্রকাশিত: ১৬:৫২, ২২ জুন ২০২৩

মাঝরাতে হঠাৎ করেই দাঁতে অসহ্য ব্যথা? কী করবেন

প্রতীকী ছবি

দাঁতের ব্যথা একটি সাধারণ সমস্যা। নানা কারণে এই ব্যথা হতে পারে। তবে মাঝরাতে যদি হঠাৎ করে যদি দাঁতে ব্যথা শুরু হয় তাহলে তা খুবই বিপজ্জনক। কারণ সেই সময় ডেন্টাল ক্লিনিক আপনার নাগালে না–ও থাকতে পারে। সকাল পর্যন্ত ডাক্তারের জন্য অপেক্ষা করাও বেশ কঠিন হবে। ওই সময় দাঁতের যন্ত্রণা থেকে সাময়িক মুক্তি পেতে কী করবেন?

কোনও আঘাত থেকে যদি দাঁতে ব্যথা হয়, দাঁতের গোড়া ফুলে যায় ততক্ষণাৎ বরফ সেঁক দিন। মাড়ি ফুলে ব্যথা হলেও আইস প্যাক বা বরফের সেঁক দিলে কিছুটা স্বস্তি দেবে।  গালের ওপর বরফ রাখুন, এতে ওই স্থান অসাড় হয়ে ব্যথার প্রভাব কম হবে।

অল্প রসুন থেঁতো করে নিন। এর সঙ্গে লবণ মেশান। এই মিশ্রণটি যে দাঁতে ব্যথা তার গোড়ায় লাগান। অনেকটা আরাম পাবেন।

রসুনের মত দাঁতের ব্যথার জন্য আরও একটি উপকারী উপাদান হল লবঙ্গ। কয়েকটা লবঙ্গ অল্প থেঁতলে লবণের সঙ্গে মিশিয়ে দাঁতের গোড়ায় লাগালে আরাম পাবেন। এছাড়া লবঙ্গের তেলও ব্যবহার করতে পারেন।

দাঁতের ব্যথার কমাতে পারে পুদিনা পাতার চা। গরম পানিতে পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে নিন কিছুক্ষণ। এরপর চা পাতা দিয়ে কয়েক মিনিট ঢাকা দিয়ে রেখে ছেঁকে নিন। অল্প গরম থাকতে থাকতেই চুমুক দিন ওই চায়ে। বাড়িতে পুদিনা পাতার তেল থাকলে তুলায় কয়েক ফোঁটা নিয়ে ব্যথা দাঁতের গোড়ায় রাখলেও উপকার পাবেন।

গরম পানিতে অল্প লবণ মিশিয়ে কুলকুচি করলেও আরাম পাবেন। এছাড়া ক্যাভিটির সমস্যায় অ্যালোভেরা জেল লাগাতে পারেন। এত সাময়িক আরাম পাবেন।