ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

একা ঘুরতে যাচ্ছেন? যা মাথায় রাখা জরুরি

প্রকাশিত: ১৯:২৭, ২১ জুন ২০২৩

একা ঘুরতে যাচ্ছেন? যা মাথায় রাখা জরুরি

প্রতীকী ছবি

বন্ধুবান্ধব কিংবা পরিবার পরিজন মিলে কোথাও ঘুরতে যাওয়ার মজাই আলাদা। তবে তরুণ প্রজন্মের অনেক ছেলেমেয়েই এখন একা একাই ঘুরতে যেতে পছন্দ করেন। মাঝে মধ্যেই নিজের সঙ্গে সময় কাটাতে প্রকৃতির উদ্দেশে রওনা দেন কেউ কেউ। তবে এমন ভ্রমণের ক্ষেত্রে কিছু বিষয় মাথা রাখা জরুরি।

পরিকল্পনা করে রাখুন: পাহাড়, জঙ্গল এবং সমুদ্র— যেখানেই যান না কেন, আগে থেকে পরিকল্পনা করুন। ট্রেন না প্লেন, কিসে যাতায়াত করলে সুবিধা, হোটেলের কাছাকাছি কী কী সুবিধা রয়েছে, পৌঁছতে রাত হলে যানবাহন পাওয়া যাবে কি না, সেই সব ভালোভাবে জেনে তবেই জায়গা নির্বাচন করুন।

জরুরি জিনিস হাতের কাছে রাখুন: একা ঘুরতে গেলে প্রয়োজনীয় কিছু জিনিস হাতের কাছে রাখা জরুরি। যেমন-পরিচয়পত্র, মেডিক্লেম, স্যানিটাইজ়ার, চার্জার, জরুরি ওষুধ, টর্চ, নগদ কিছু টাকা— যে কোনও সময়ে প্রয়োজন পড়তে পারে এ সব জিনিস।

অ্যাডভেঞ্চার স্পোর্টস: পরিবারের সদস্যদের সঙ্গে থাকলে ঝুঁকিপূর্ণ খেলাধুলোয় অংশ নেওয়া অনেকের পক্ষেই সম্ভব হয় না। একা গেলে এই জাতীয় খেলায় যোগ দেওয়া সহজ হয়। কিন্তু যেহেতেু একা যাচ্ছেন তাই কোনও বিপদ হলে তা সামাল দেওয়ার ক্ষমতা না থাকলে, এ দিকে না এগোনোই ভাল।

শুকনো খাবার রাখুন: নিজের ব্যাগপত্র ট্রেনে বা বাসে রেখে খাবার বা পানীয় কিনতে যাওয়া বেশ সমস্যার। তাই বলে এগুলি আনতে অন্য কোনও সহযাত্রীকে ভরসা করাও ঠিক নয়। হয় নিজের কাছে যথেষ্ট পরিমাণ শুকনো খাবার রাখতে হবে, না হয় সুযোগ বুঝে নিজে গিয়ে কিনে আনতে হবে।

পরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখুন: একা ঘুরতে গেলেও মা-বাবা বা কাছের মানুষজনের সঙ্গে যোগাযোগে থাকতে হবে। ফোনে চার্জ না থাকলে বিকল্প ব্যবস্থা রাখতে হবে।  বেড়াতে গিয়ে কোনও বিপদে পড়লে নিজের মানুষজনের সঙ্গে যোগাযোগ করতে হবে।