শনিবার  ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২১ ১৪২৯,  ১৩ রজব ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাথরুমে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব অসুখ

প্রকাশিত: ১২:৫৫, ৫ ডিসেম্বর ২০২২

বাথরুমে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব অসুখ

বাথরুমে মোবাইল ব্যবহারে হতে পারে যেসব অসুখ

ব্যস্তময় জীবনে এখন সবারই মোবাইল বেশ প্রয়োজনীয় একটি জিনিস হয়ে উঠেছে। কাজের এত চাপ থাকে যে অনেকে মোবাইলে কথা বরতে বলতে সেটি নিয়ে বাথরুমেও চলে যান। এ অভ্যাসটি স্বাভাবিক মনে হলেও চিকিৎসকরা একে মোটেও স্বাভাবিকভাবে দেখছে না।

বিশেষজ্ঞরা বলছেন, বাথরুমে মোবাইল ব্যবহারে শরীরে নানা অসুখ বাসা বাধার সুযোগ পায়। তাই এ অভ্যাসে অজান্তেই আপনি আপনার বিপদ ডেকে আনছেন।

তাই আজকের আয়োজনে বলবো এমন কিছু অসুখ ও শারীরিক সমস্যার কথা যেগুলোর শিকার হতে হবে বাথরুমে মোবাইল ব্যবহার করার ফলে।

মোবাইল নিয়ে বাথরুমে কথা বলার অভ্যাসে আপনি কোষ্ঠকাঠিন্য রোগের শিকার হতে পারেন। এমনটাই বলছেন গবেষকরা। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, এসময় মলত্যাগ করতে করতে মোবাইলে চোখ রাখছেন কিংবা ফোনে কারো সঙ্গে কথা বলছেন।

এই কারণে মলত্যাগে মনোযোগী না হয়ে আপনার ব্রেইন অন্যকাজে মনোযোগী হয়ে পড়ে। ফলে সম্পূর্ণ মলত্যাগ বাধাগ্রস্ত হয়। দীর্ঘ অভ্যাসে এই পরিস্থিতিতে আপনি পাইলস রোগে আক্রান্ত হবেন।

ইউটিআই এক ভয়ানক অসুখ। এই রোগে প্রচুর মানুষ বাংলাদেশে আক্রান্ত। ইউটিআই বা ইউরিন ইনফেকশন অনেক সময় বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে যেতে পারে যদি আপনি বাথরুমে মোবাইল ফোন ব্যবহার করেন।

মোবাইল নিয়ে বাথরুমে গেলে অনেক জীবাণুই মোবাইলের সঙ্গে ঘরে ঢোকার সুযোগ পেয়ে যায়। এই জীবাণু শরীরে একাধিক সমস্যা তৈরি করতে সক্ষম। তাই আগেই সতর্ক হন।

বাথরুমের জীবাণু ফোন থেকে হাতে, সেখান থেকে মুখে যায়। যা ডায়ারিয়া অসুখের অন্যতম কারণ। ডায়ারিয়ার পাশাপাশি পেটের অনেক পীড়া বা অসুখের জন্যও বাথেরুমে মোবাইল ফোন ব্যবহারকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: এই সময়