• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

রেসিপি: সর্ষে চিকেন

গাজীপুর কথা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২১  

মুরগি খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। নানা পদ্ধতিতে রান্না করা যায় মুরগি। যা খেতেও লাগে দারুণ সুস্বাদু। তবে আজ স্বাদ পাল্টাতে তৈরি করতে পারেন স্বাদে ভরপুর সর্ষে চিকেন। যদিও অনেকেই এই পদটির সঙ্গে পরিচিত নন। তবে ইচ্ছা করলে নিজেই বাড়িতে সর্ষে চিকেন তৈরি করে এর স্বাদ নিতে পারেন।
সর্ষে চিকেন সহজেই আপনার পরিবারের সদস্যদের মন জয় করে নেবে। তাছাড়া খাবারের পাতেও আনবে নতুনত্ব। সুস্বাদু এই পদটি তৈরি করাও বেশ সহজ। উপকরণও রয়েছে হাতের মুঠোয়। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-     

উপকরণ: মুরগির মাংস ২৫০ গ্রাম, ১ চা চামচ টক দই, ২ চা চামচ সর্ষের তেল, ১ চা চামচ কাঁচামরিচের পেস্ট, ১ চা চামচ রসুনের পেস্ট, ৫-৬টি কাঁচামরিচ, ১ চা চামচ সর্ষের পেস্ট (১ চা চামচ সাদা সর্ষে, ১ চামচ কালো সর্ষে, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ও কয়েক চামচ পানি নিয়ে সর্ষের পেস্ট তৈরি করতে হবে), আধা চা চামচ হলুদ গুঁড়া, স্বাদ অনুযায়ী চিনি দিতে পারেন, তবে এটি বাধ্যতামূলক উপকরণ নয়।

প্রণালী: একটা মাঝারি মাপের বোলে মাংসের পিসগুলো নিয়ে তাতে রসুন, কাঁচামরিচের পেস্ট এবং অল্প করে সর্ষের তেল মিশিয়ে ভালো করে মেখে নিন। তারপর তাতে অল্প করে হলুদ গুঁড়া এবং লবণ মিশিয়ে আরেকবার ভালো করে মাখিয়ে নিন। মাখা হয়ে গেলে ম্যারিনেট করা মাংসের পিসগুলো আরেকটা বাটিতে নিয়ে চাপা দিয়ে এক ঘন্টা রেখে দিন।
এবার একটা বাটিতে পরিমাণমতো দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার একটা কড়াইয়ে পরিমাণমতো সর্ষের তেল অল্প গরম করতে দিন। তেল গরম হলে তাতে এক এক করে ম্যারিনেট করা মাংসের পিসগুলো দিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। এরপর দই মিশিয়ে মিনিট দুয়েক ভালো করে নাড়াতে থাকুন। এবার কড়াইয়ে ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করুন। কয়েক মিনিট রান্না করার পর পরিমাণমতো জিরা গুঁড়া, চিনি, আস্ত কাঁচামরিচ এবং অল্প করে লবণ মিশিয়ে মিনিট পাঁচেক নাড়তে থাকুন। বেশি শুকিয়ে গেলে তাতে অল্প পরিমাণে পানি মেশাতে পারেন।

রান্না প্রায় হয়ে এলে তাতে পরিমাণমতো সর্ষে বাটা মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। তারপর অল্প করে কাঁচা সর্ষের তেল ছড়িয়ে দিন। সর্ষের তেল মেশানোর পরে মিনিট দুয়েক নাড়িয়ে চুলা বন্ধ করে দিন। এবার পোলাও অথবা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু সর্ষে চিকেন।

গাজীপুর কথা
গাজীপুর কথা