ঢাকা,  সোমবার  ০৬ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফিলিস্তিন ইস্যুর সমাধান নিয়ে যা জানালো চীন

প্রকাশিত: ১৬:০১, ২৬ এপ্রিল ২০২৪

ফিলিস্তিন ইস্যুর সমাধান নিয়ে যা জানালো চীন

ফিলিস্তিন ইস্যুর সমাধান নিয়ে যা জানালো চীন

ফিলিস্তিন ইস্যুর দ্রুত ও স্থায়ী সমাধান চায় বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেইজিংয়ে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হাসানের সঙ্গে বৈঠকের সময় তিনি এই কথা জানান।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং বলছেন, ফিলিস্তিন ইস্যুর দ্রুত, পূর্ণাঙ্গ, ন্যায্য ও স্থায়ী সমাধানে কুয়ালালামপুরের সঙ্গে কাজ করতে চায় চীন।

তিন দিনের সফরে গত মঙ্গলবার (২৩ এপ্রিল) চীন যান মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। চীন সফরকালে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে বেইজিংয়ের অবস্থানের অত্যন্ত প্রশংসা করেছেন তিনি।

বহু দশক ধরে ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলের চালানো গণহত্যা, নির্যাতন, ভূমি দখল, মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন গুরুতর অপরাধের প্রতিশোধ নিতে গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালায় স্বাধীনতাকামীগোষ্ঠী হামাস। এ হামলায় ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসা হয়। সেদিন থেকেই হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল।

গত নভেম্বরে সাতদিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ৩০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের অধিকাংশ নারী ও শিশু। এছাড়া এ পর্যন্ত আহত হয়েছে ৭৭ হাজারের বেশি মানুষ।

সূত্র: আনাদোলু এজেন্সি