ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এইডস আক্রান্তদের জন্য ১১ দফা দাবি

প্রকাশিত: ১৮:২২, ৪ ডিসেম্বর ২০২২

এইডস আক্রান্তদের জন্য ১১ দফা দাবি

এইডস আক্রান্তদের জন্য ১১ দফা দাবি

সমাজের প্রায় প্রতিটি ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হয় এইডস আক্রান্তদের। এ পরিস্থিতি উত্তরণে দেশে এইডস আক্রান্ত ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সুস্থ জীবনযাপনে ১১ দফা দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার (৩ ডিসেম্বর) বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে ‘সিক্সটিন ডেইজ অব অ্যাকটিভিজম-২০২২’ উপলক্ষে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে এসব দাবি জানানো হয়। প্রতিবছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর সিক্সটিন ডেইজ অব অ্যাকটিভিজম পালিত হয়।

দাবিগুলো হলো- ওই জনগোষ্ঠীর সঠিক সংখ্যা নির্ধারণ করে প্রত্যেককে চিকিৎসার আওতায় নিয়ে আসা। ওষুধের পাশাপাশি তাদের অন্যান্য চিকিৎসা সেবা সহজলভ্য ও বৈষম্যহীন করা। সংশ্লিষ্ট অংশীজনদের আরও দায়িত্বশীল আচরণ করা। পিএলএইচআইভিদের সঙ্গে যে কোনো ধরনের হয়রানি ও বৈষম্যমূলক আচরণ পরিহার করা। তাদের বৃত্তিমূলক ও মানানসই কর্মসংস্থানের ব্যবস্থা করা। সামাজিক সুরক্ষা বেষ্টনীর আওতায় নিয়ে আসা। নতুন আক্রান্তদের কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা। সহজ শর্তে লোনের ব্যবস্থা করা। প্রত্যেক ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে এইচআইভি সচেতনতামূলক কার্যক্রমে যুক্ত করা। অভিবাসীরা বিদেশ যাওয়ার পূর্বেই এইচআইভি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া। আক্রান্ত ব্যক্তিকে একজন মানুষ হিসেবে পূর্ণ মর্যাদা দেওয়া।

অনুষ্ঠানে সভাপতি ছিলেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের সহকারী পরিচালক মাহবুবুর রহমান।