ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হঠাৎ কানে পোকা ঢুকলে কী করবেন?

প্রকাশিত: ১১:৪৮, ১৬ আগস্ট ২০২২

হঠাৎ কানে পোকা ঢুকলে কী করবেন?

হঠাৎ কানে পোকা ঢুকলে কী করবেন

মানুষের শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গই বেশ সংবেদনশীল। যার মধ্যে কান অন্যতম। এই কানে অনেক সময়ই অসাবধানতা বশত ঢুকে পড়তে পারে জীবন্ত বা মৃত পোকা। এমন পরিস্থিতিতে আপনার করণীয় কী হবে জানেন?

এমন অস্বস্তিকর সমস্যায় আপনি পড়তে পারেন কাজ করার সময়। হঠাৎ উড়ন্ত পোকা কানের ছিদ্রে ঢুকে পড়তে পারে। আবার রাতে ঘুমের সময়ও এ পরিস্থিতির সম্মুখীন হতে পারেন আপনি। সে সময় হয়তো আপনি টেরই পাননি। কিন্তু ঘুম থেকে উঠেই কানে অসহ্য যন্ত্রণা অনুভব করছেন। তাহলে বুঝবেন যে কানে নিশ্চয়ই কিছু ঢুকেছে।

এই সময় আমরা যে ভুলগুলো করি তা হলো, না বুঝেই লাফালাফি করা। এতে কানে ঢোকা পদার্থ আরও বেশি ভেতরে যাওয়ার সুযোগ পায়।

এ ছাড়া কানে সুড়সুড়ি অনুভূতি হলে আমরা কানে হাত বা অন্য কোনো কিছু ঢুকিয়ে কানের সুড়সুড়ি বন্ধ করার জন্য ব্যস্ত হয়ে পড়ি।

বিশেষজ্ঞরা বলছেন, এ প্রচেষ্টা মোটেও সঠিক নয়। এতে শ্রবণশক্তিতে বিরূপ প্রভাব পড়ে। শিশুদের ক্ষেত্রে এ প্রচেষ্টা হতে পারে আরও মারাত্মক।

তাই কানে কোনো কিছু ঢুকলে প্রথমেই বোঝার চেষ্টা করুন সেটি জীবন্ত না মৃত। কোনো পোকা না পদার্থ।

যদি নিশ্চিত হন, কানে ঢোকা পোকাটি মৃত আর এটি কোনো পদার্থ তবে একটি টর্চলাইট দিয়ে পদার্থটি দেখার চেষ্টা করুন। যদি তা কানের বাইরের অংশের থেকে খুব কাছাকাছি দূরত্বে অবস্থান করে তবে একটি চিমটার সাহায্যে তা বের করার চেষ্টা করতে পারেন। 

তবে খেয়াল রাখবেন কাজটি করতে গিয়ে যেন কানে কোনো প্রদাহের সৃষ্টি না হয়। এ সমস্যায় কোনো অবস্থাতেই কানে কাঠি ঢোকাতে চেষ্টা করবেন না।

যদি কানে কোনো জীবন্ত পোকার অস্তিত্ব অনুভব করেন তবে  দুই ফোঁটা অলিভ অয়েল ধীরে ধীরে কানের ছিদ্রে প্রবেশ করাতে পারেন। এতে জীবিত পোকা কানের ছিদ্রর সামনে চলে আসার চেষ্টা করবে। তবে তাতেও যদি কাজ না হয় তবে দেরি না করে দ্রুত একজন নাক, কান, গলা বিশেষজ্ঞর শরণাপন্ন হন।

সূত্র: আনন্দবাজার