ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নগ্ন মডেলের ছবি বিক্রি হলো কত কোটি টাকায়, জানলে অবাক হবেন

প্রকাশিত: ১৪:০৯, ৫ ফেব্রুয়ারি ২০২৩

নগ্ন মডেলের ছবি বিক্রি হলো কত কোটি টাকায়, জানলে অবাক হবেন

নগ্ন মডেলের ছবি বিক্রি হলো কত কোটি টাকায়, জানলে অবাক হবেন

পাখির মল ছড়িয়ে ছিটিয়ে পড়েছে নগ্ন মডেলের ছবিতে! ভ্যান ডাইকের আঁকা ছবি নিলামে বিক্রি হল বিপুল দামে বর্তমানে রটারডামের বজম্যানস ভ্যান বিউনিনজেন মিউজ়িয়ামে রাখা রয়েছে বেলজিয়ামের শিল্পী অ্যান্থনি ভ্যান ডাইকের এই সৃষ্টি। একটি খামার বাড়ির পেছনে পুরনো জিনিসপত্রের সঙ্গে অযত্নে পড়েছিল একটি চিত্র। পাখির মলে চিত্রের কিছুটা অংশ ভরে গিয়েছিল। এই চিত্রের বাজারমূল্য ২৪ কোটি টাকা!

বর্তমানে রটারডামের বজম্যানস ভ্যান বিউনিনজেন মিউজ়িয়ামে রাখা রয়েছে এই চিত্রটি। সিএনএন সূত্রে খবর, এই চিত্রটি ১৬১৫ সাল থেকে ১৬১৮ সালের মাঝামাঝি সময়ে আঁকা হয়েছিল। বেলজিয়ামের বিখ্যাত শিল্পী অ্যান্থনি ভ্যা্ন ডাইক এই চিত্রটি এঁকেছিলেন বলে সিএনএন-এর পক্ষে জানানো হয়েছে। এক নগ্ন বৃদ্ধকে টুলের উপর বসে থাকার দৃশ্য রংতুলিতে ধরা হয়েছে এই ছবিতে।

অ্যান্থনির হাতে আঁকা এই তৈলচিত্রের অন্য একটি নামও রয়েছে— ‘সেন্ট জেরোম’। যে বৃদ্ধকে চিত্রে দেখা যাচ্ছে, তা শিল্পীর কল্পনা নয়। জলজ্যান্ত মডেলকে ওভাবে বসিয়ে রেখে ছবি এঁকেছিলেন ডাইক। যে মডেলের ছবি ডাইক এঁকেছেন, তার সঙ্গে শুধুমাত্র এই চিত্রে নয়, আরো অনেক কাজ করেছেন তিনি।

কোন মডেলের ছবি কীভাবে কাগজে ফুটিয়ে তোলা যায়, ডাইকের এই চিত্র তার অন্যতম উদাহরণ। খামারবাড়ির পেছন থেকে অ্যালবার্ট বি রবার্টস নামের এক ব্যক্তি ডাইকের আঁকা এই ছবিটি খুব কম দামে কিনেছিলেন। অ্যালবার্টের দাবি, তিনি মাঝেমধ্যেই এই ধরনের পুরনো চিত্র সংগ্রহ করেন। তার মন্তব্য, যত্নের অভাব থেকে হারিয়ে যাওয়া চিত্রগুলির অনাথ আশ্রম হচ্ছে তার সংগ্রহশালা।

মাত্র ৬০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৬৩ হাজার আটশো পঁচাশি টাকা দিয়ে ডাইকের আঁকা এই ছবিটি কেনেন অ্যালবার্ট। সুজান জে বার্নেস নামে এক ইতিহাসবিদ এই আঁকাটি শনাক্ত করেন। ডাইকের এই চিত্রটিতে পাখির মল লেগে থাকলেও তা ভালোভাবে সংরক্ষণ করা হয়েছে বলে জানিয়েছেন সুজ়ান।

২৬ জানুয়ারি ডাইকের এই চিত্রটি নিলামে ২৪ কোটি টাকায় বিক্রি করা হয়েছে। নিলামঘরের তরফে জানানো হয়েছে যে, ডাইকের এই আঁকায় মানবদেহের গঠন স্পষ্টভাবে লক্ষ করা যায়। আঁকা নিয়ে পড়াশোনার জন্যেও ডাইকের এই সৃষ্টি নিয়ে আলোচনা করা হয়।

সূত্র: আনন্দবাজার