ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাতে মূর্তির পায়ে কোরআন রেখে পর দিন হামলায় উস্কানি দেয় সেই ইকবালই

প্রকাশিত: ১০:৫৩, ২২ অক্টোবর ২০২১

রাতে মূর্তির পায়ে কোরআন রেখে পর দিন হামলায় উস্কানি দেয় সেই ইকবালই

কুমিল্লার নানুয়ার দীঘির পাড়ের পূজা মণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনার ১২টি সিসিটিভি ফুটেজের বিশ্লেষণ হাতে এসেছে। তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট পুলিশের কাছ থেকে এ ভিডিও সংগ্রহ করা হয়েছে।
ভিডিও ফুটেজে দেখা যায়, আগের রাতে হনুমান মূর্তির পায়ের উপর কোরআন রেখে আসা সেই ইকবাল হোসেন পরের দিন সকালে উত্তেজিত জনতাকে উস্কানি দিচ্ছিলেন।
১৬ মিনিট ৫২ সেকেন্ড দৈর্ঘ্যের ওই ভিডিওতে দেখা যায়, ১২অক্টোবর রাত ১০টা ৫৮মিনিটে দারোগা বাড়ি মসজিদে প্রবেশ করে ইকবাল হোসেন। এসময় মাজারের খেদমতকারী ফয়সাল ও হুমায়ুন মসজিদে ছিল। ১০টা ৫৯মিনিটের সময় বেরিয়ে যায় ইকবাল। রাত ২টা ১২ মিনিটের সময় পুনরায় মসজিদে প্রবেশ করে দানবাক্সের ওপর থেকে কোরআন শরিফ সংগ্রহ করে সে। ২টা ১৪ মিনিটের সময় সে বেরিয়ে যায়। ২টা ২৭মিনিটে এসে আবার কোরআন শরিফটি হাতে নেয়। সামান্য এদিক-সেদিক পায়চারি করে বেরিয়ে পড়ে সে। এরপর পূজামণ্ডপের দিকে অগ্রসর হয়ে জগন্নাথ মন্দিরের দিকে এগিয়ে যায় ইকবাল। তারপর চকবাজারের স্ট্যান্ডার্ড ব্যাংক শাখা থেকে পূবালী ব্যাংকের দিকে অগ্রসর হয়। তখন রাত ২টা ৪২মিনিট। তারপর সে পূবালী ব্যাংক মোড়ে অবস্থান করে। তখন ভিডিওতে আরও দুইজনকে দেখা যায়। ইকবাল পেছনের দিকে হাত রেখে তাদের সাথে কথা বলে। তারপর এসআইবিএল ব্যাংকের চকবাজার শাখায় অগ্রসর হয় সে। সেখান থেকে চার্টার্ড ব্যাংক। পুনরায় জগন্নাথ মন্দির রোডে যাত্রা করে ইকবাল। ওই সড়ক দিয়ে দুইজন ব্যক্তি অগ্রসর হয়। তারপর ছয়জন, তারপর আরও একজন। এরপর উল্টো দিকে হাঁটা ধরে সে। তারপর জগন্নাথ মন্দির থেকে নানুয়ার দিঘির পাড়ের পূজামণ্ডপের দিকে অগ্রসর হয়। তারপর দেখা যায় তার হাতে কোরআন শরিফটি নেই। এরপর হনুমানের গদা নিয়ে হাঁটতে থাকে সে। দুই মিনিট পর ৯৯৯-এ কল করা ইকরামকে দেখা যায়। এবার আবার দারোগা বাড়ি মসজিদে প্রবেশ করে ইকবাল। তখন তার হাতে গদাটিও ছিল না। মসজিদে একজনকে ঘুমাতে দেখা যায়।
ওই ফুটেজের শেষ অংশে পরেরদিনের হামলার একটি ক্লিপ দেখানো হয়। সেখানে দেখা যাচ্ছে, হালকা সবুজ রঙের টি-শার্ট পরিহিত ইকবাল হোসেন চিৎকার করে উস্কানিমূলক কথা বলছেন।

ভিডিও দেখতে ক্লিক করুন।

গাজীপুর কথা

আরো পড়ুন