ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সৈয়দপুর রেলওয়ে কারখানায় ১১১ টি কোচ মেরামত

প্রকাশিত: ২৩:০৩, ২৪ জুন ২০২৩

সৈয়দপুর রেলওয়ে কারখানায় ১১১ টি কোচ মেরামত

ট্রেনের কোচ

আসন্ন ঈদুল আজহায় কর্মজীবিদের নির্বিঘ্নে ঘরে ও কর্মস্থলে ফিরতে রেলওয়ে কারখানায় ১১১ টি কোচ মেরামত করা হয়েছে।

শনিবার (২৪ জুন ) পর্যন্ত পরিবহন বিভাগের কাছে ১০৯ টি রেলকোচ হস্তান্তর করেছে বলে জানায় কারখানা কর্তৃপক্ষ।

সৈয়দপুর রেলওয়ে কারখানা সুত্র মতে, ব্রিটিশদের হাতে গড়া এ কারখানায় এ ঈদকে কেন্দ্র করে ৬০ আসনের ২৪টি মিটার গেজ ও ৮০ আসনের ৮৭ টি ব্রড গেজ অচল কোচ মেরামতের জন্য নেয়া হয়। কোচগুলো বগি শপে নেয়ার পর খুলে কম্পোনেন্ট, বডি, বগি ট্রলি, চাকা, সিট, বিদ্যুতিক সিস্টেম, ভোল্ট, ব্রেকিং সিষ্টেম, ব্রেক পেশার ও এ্যাডজাষ্টিং, ক্লিয়ারেন্স, সঠিক বগি হাইড, স্প্রিং হাইড, সেফটি আইটেমগু চেক ও স্পেয়ার পার্টস এবং মেশিন তৈরীর জন্য  কারখানার ২৬টি সপে নেয়া হয়। 

কিছু সপে মালামাল উৎপাদন ও অন্যান্য সপে মেরামত করা হয়। চাহিদার তুলনায় মাত্র ১৯ শতাংশ জনবল দিয়ে অতিরিক্ত কাজে (ওভার টাইম) মেরামত সম্পন্ন করা হয়। যাতে ঈদুল আজহায় অতিরিক্ত যাত্রীসেবা দেয়া যায়।

কারখানার বিভিন্ন সপের কর্মচারীরা বলেন, ঈদকে কেন্দ্র করে কোচগুলোর কাজ করা হয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ে ১০০টি কোচের লক্ষ্য মাত্রা দিলেও ৪৬ কর্ম দিবসে জরাজীর্ণ কোচগুলোর কাজ করা হয়েছে। যার মধ্যে ১০৯ টি কোচ রেলওয়ে পরিবহন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ২টি কোচ ঈদের আগেই দেয়া হবে।

সুত্রটি আরও জানায়, এ কারখানায় উৎপাদন ও মেরামত কাছে মঞ্জরী রয়েছে দুই হাজার ২৫৯ জন। এর মধ্যে কর্মরত রয়েছেন মাত্র ৬২১ জন। সাথে নতুন ২৮৯ জন স্থায়ী কর্মচারী যোগদান করেছেন। তারা নতুন হওয়ায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

বগি সপের ইনচার্জ (এসএসএই) জহিরুল হাবিব জানান, কাজের ধরন অনুয়ায়ী বিভিন্ন সপে সম্পাদান করা হয়েছে। তাই রেলওয়ের ভ্রমণে মেরামতকৃত এ সকল কোচে যাত্রীরা আরামে ভ্রমন করতে পারবেন।

সৈয়দপুর রেলওয়ে কারখানার উর্ধ্বত্বন উপসহকারী প্রকৌশলী মো: মমিনুল ইসলাম বলেন, ‘সিডিউল বরাদ্ধে ৩ ইউনিটে কোচগুলো মেরামত হয়েছে। ঈদের চাহিদানপাতে অতিরিক্ত কোচ মেরামতের পর পরিবহন বিভাগে দেয়া হয়েছে।’ 

এ নিয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী  মুহাম্মদ কুদরত-ই খুদা বলেন, ‘মেরামত করা কোচগুলো বিভিন্ন ট্রেনে সংযুক্ত হয়েছে। এতে আসন্ন ঈদে যাত্রী পরিবহন সুবিধা হবে।’