ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বান্দরবানে কেএনএফের সঙ্গে জড়িত বিএনপি নেতা!

প্রকাশিত: ১৬:২৫, ২০ মে ২০২৩

বান্দরবানে কেএনএফের সঙ্গে জড়িত বিএনপি নেতা!

ফাইল ছবি

বান্দরবানের পাহাড়ি সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) নেতৃত্বে রয়েছেন এক বিএনপি নেতা। জেলার রুমা উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক (জেরি গ্রুপ) লোঙ্গা খুমি একই সঙ্গে কেএনএফের কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন বলে নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

সূত্র আরো জানায়, রাজনীতিবিদ পরিচয়ের পাশাপাশি লোঙ্গা খুমি পেশায় একজন সাংবাদিক। তবে তিনি কোন মিডিয়ার সঙ্গে জড়িত তা জানা যায়নি।

গত মঙ্গলবার বান্দরবানের রুমা উপজেলায় কেএনএফের অতর্কিত হামলায় দুই সেনাসদস্য নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে লোঙ্গা খুমিকে আটক করা হয়েছে বলে নিরাপত্তা বাহিনীর ঐ সূত্রটি শুক্রবার (১৯ মে) ইত্তেফাককে জানায়। আইনি ব্যবস্থা নেওয়ার জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো জানান, লোঙ্গা খুমি একজন বিএনপির নেতা হলেও এর পাশাপাশি তিনি দীর্ঘদিন যাবৎ সামাজিক যোগাযোগমাধ্যমে সশস্ত্র সংগঠন কেএনএফকে সমর্থন করে তাদের পেজে লাইক, কমেন্ট করে আসছিলেন। তিনি কেএনএফের পূর্ব সংগঠন কেএনইউরও সক্রিয় সদস্য ছিলেন। বর্তমানে তিনি বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী খুমি, খিয়াং, লুসাই, ম্রো. তঞ্চঙ্গ্যা ও পাংখোর অধিকার আদায়ের কথা বলে সর্বদা কেএনএফের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আসছেন।

জানা গেছে, গত মঙ্গলবার মিয়ানমার সীমান্তসংলগ্ন রুমা উপজেলার রেমাক্রি প্রাংসা ইউনিয়নের লংবক্র পাহাড়ে সেনা টহল দলের ওপর কেএনএফ সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালালে সৈনিক আলতাব আহমেদ ও মোহাম্মদ তৌহিদ নিহত হয়।

এ ঘটনায় গুলিবিদ্ধ হন ক্যাপ্টেন ইশতিয়াক আহমেদ ও মেজর মনোয়ার। ঘটনার পর এলাকায় নিরাপত্তা বাহিনীর অভিযানে লোঙ্গা খুমি ধরা পড়েন।