ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাবি হল-প্রাধ্যক্ষের পুষ্পস্তবক অর্পণ

প্রকাশিত: ২০:৩৪, ১০ এপ্রিল ২০২৩

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাবি হল-প্রাধ্যক্ষের পুষ্পস্তবক অর্পণ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাবি হল-প্রাধ্যক্ষের পুষ্পস্তবক অর্পণ

ধানমন্ডিস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে রোববার (৯ এপ্রিল) পুষ্পস্তবক অর্পণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হলের নবনিযুক্ত প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খান। 

এসময় হলের আবাসিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে, ৬ এপ্রিল হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ড. মোহাম্মদ শাহীন খান। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডার, ১৯৭৩-এর অন্তর্ভুক্ত প্রথম স্ট্যাটিউটস-এর ১৮ (১) ধারা অনুযায়ী এই নিয়োগ প্রদান করেন।

অধ্যাপক ড. মো. শাহীন খান তার পেশাগত জীবনে বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পূর্ণ মেয়াদে হাজী মুহম্মদ মুহসীন হলের আবাসিক শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক প্রোগ্রামের প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করেছেন।

ড. শাহীন খান স্কুল জীবন থেকেই মুক্তিযুদ্ধের চেতনার ধারণ ও ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সক্রিয়ভাবে ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট ও মুহসীন হল শাখা ছাত্রলীগের অন্যতম সংগঠক ছিলেন তিনি।

অধ্যাপক ড. শাহীন খান বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত আছেন। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির অন্যতম উদ্যোক্তা ও ট্রাস্টি সদস্য, বাংলাদেশ ক্লিনিকাল সোশ্যাল ওয়ার্কাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় ঈশা খান রোড আবাসিক এলাকা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে, এই পদে দায়িত্ব পালনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদ সম্প্রতি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পাওয়ায় অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খান তার স্থলাভিষিক্ত হলেন।