ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হাকালুকি হাওরে মিষ্টি কুমড়া চাষ

প্রকাশিত: ১৬:৪৯, ৪ এপ্রিল ২০২৩

হাকালুকি হাওরে মিষ্টি কুমড়া চাষ

হাকালুকি হাওরে মিষ্টি কুমড়া চাষ

হাওর ও পাহাড় বেষ্টিত মৌলভীবাজার জেলা। এ জেলার  প্রকৃতি বৈচিত্র্যময়। শীতে হাওর শুকিয়ে জেগে উঠে ভূমি। আবার বর্ষায় অথই পানিতে তলিয়ে যায়। প্রকৃতির এই রুপ বদলে বদলে যায় হাওর পাড়ের মানুষের জীবনজীবিকা। তারা কখনও মাছ, কখনও ধান আবার কখনও সবজী চাষ করে জীবিকা নির্বাহ করেন।

চলতি বোর মৌসুমে জেলার হাকালুকি হাওরে জেগে ওঠা বিস্তৃর্ন জমিতে ধান ও অনান্য ফসলের পাশাপাশি মিষ্টি কুমড়ার চাষ করেছেন কৃষকরা। আর প্রথম চাষেই পেয়েছেন সফালতা। ফলন হয়েছে বাম্পার।

জেলা কৃষি অফিস থেকে জানা যায়, বড়লেখা, কুলাউড়া ও জুড়ী উপজেলায় হাকালুকি হাওরে এবার ৪১৪ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া চাষ হয়েছে। কৃষকরা স্থানীয় উফসী জাতের সঙ্গে লালতীরের উচ্চফলনশীল সুইটি ও মায়া জাতের মিষ্টি কুমড়ার বীজ জমিতে রোপণ করেছিলেন। কেউ চাষ করেছেন মাটিতে, আবার কেউ করেছেন মাচা পদ্ধতিতে। তবে এই দুই পদ্ধতিতেই তারা সফল হয়েছেন। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভাল হয়েছে। বিক্রিও হচ্ছে অধিক দামে। এখন কাঁচা পাকা মিষ্টি কুমড়ার ভরে আছে হাওর এলাকা।

বেলাগাত্তঁ গ্রামের শাহাজাহান আলম বলেন, তিনি ২ বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষ করেছেন। এ পর্যন্ত ৩ হাজার মিষ্টি কুমড়া বিক্রি করে ১ লক্ষ ৫ হাজার টাকা পেয়েছেন। জমি তৈরিতে তার খরচ হয়েছে ১৫ থেকে ১৫ হাজার টাকা। তিনি বলেন, জমিতে আরো প্রায় ৩ হাজার মিষ্টি কুমড়া ছিল। গত দুই দিনের শীলা বৃষ্টিতে এগুলো নষ্ট হয়ে গেছে। না হলে আর লাখ টাকার মতো আয় হতো। 

একই গ্রামের তৈইমুজ আলী বলেন, তিনি ৯০ শতাংশ জমিতে মিষ্টি কুমড়া চাষ করে ভাল ফলন পেয়েছেল। এ পর্যন্ত ৩৫ টাকা করে ৮শত পিছ বিক্রি করেছেন। জমিতে আর হাজার বারশো মিষ্টি কুমড়া রয়েছে।

জুড়ী উপজেলা হাওর এলাকায় উপসহকারী কৃষি কর্মকর্তা চমক আচার্য্য বলেন, এ বছর হাওরে বন্যর পানি আগে নেমে কৃষকরা একটু আগেই মিষ্টি কুমড়ার চাষ করেছিলেন। হাওরে প্রায় ৪০ হেক্টর জমিকে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। এবারের ফলন দেখে অন্য কৃষকরা আগামীতে মিষ্টি কুমড়া চাষে আগ্রহ দেখাছেন।

বড়লেখা কৃষি কর্মকর্তা মনোয়ার হোসেন বলেন, হাওরের সুজানগর, তালিমপুর বর্নি ইউনয়িনে প্রায় ১০০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। হেক্টর প্রতি ফলন হয়েছে ৩৫ থেকে ৪০ টন।

কুলউড়া উপজেলা কৃষি কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, আমার উপজেলায় হাওর এলাকায় প্রায় ২৭৫ হেক্টর জমিতে মিষ্টি কুমড়া চাষ হয়েছে। ফলন ভাল হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, এই তিন উপজেলায় হাকালুকি হাওরে এবার ৪১৪ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। এখানে পানির জন কৃষকদের একটু সমস্যা রয়েছে। তবুও ফলন ভাল হয়েছে।