ঢাকা,  বৃহস্পতিবার  ০২ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৫ম শ্রেণিতে পড়ছেন ৫১ বছরের হাসিনা

প্রকাশিত: ২১:৩৪, ২২ মার্চ ২০২৩

৫ম শ্রেণিতে পড়ছেন ৫১ বছরের হাসিনা

ছবি: সংগৃহীত

স্কুলে পড়াশোনা করার ভাগ্য হয়নি হাসিনা খাতুনের। অভাবের কারণে ছোটবেলায় বিয়ের পিঁড়িতে বসতে হয় তার। সংসারের বেড়াজালে আটকে যায় জীবন। সেই থেকে শুরু সংসার ছেলে-মেয়ে নিয়ে হাসিনার ব্যস্ততম জীবন। বলছি, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ভাটপাড়া গ্রামের ৫১ বছর বয়সি হাসিনা খাতুনের কথা।

হাসিনার সংসারে স্বামী, ১ ছেলে ও ২ মেয়ে রয়েছে, তাদের বিয়েও দিয়েছেন। নিজে লেখাপড়া না জানলেও ছেলেকে বানিয়েছেন গ্র্যাজুয়েট।

হাসিনা জানান, জীবনের প্রায় শেষ বয়সে এসেও শিক্ষার আলোয় আলোকিত হতে চান হাসিনা। তাই স্কুলে ভর্তি হলেন। তিনি এখন ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী। বাড়ির কাজ শেষ করে প্রতিদিনই স্কুলে আসেন। লেখাপড়ায়ও খুব মনোযোগী তিনি।  তাকে পেয়ে সহপাঠীরাও খুব খুশি।

৫ম শ্রেণির ছাত্রী ফাতেমা বলেন, আমরা তাকে কেউ দাদি আবার কেউ চাচি বলে ডাকি। উনি মাঝে মাঝে আমাদের বিভিন্ন গল্প শোনান। আমাদের খুব ভালো সময় কাটে। প্রতিদিন আমরা একসঙ্গে স্কুলে যাতায়াত করি।

ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোমেনা বেগম বলেন, এই বয়সে স্কুলে ভর্তি হয়ে নিয়মিত ছাত্রী হওয়া সত্যিই বিরল। হাসিনা খাতুনের লেখাপড়ার প্রতি খুবই আগ্রহ। তার আগ্রহের ফলে তাকে ভর্তি নিয়েছি। শিক্ষকরা তাকে সর্বাত্মক সহযোগিতা করছেন। যারা লিখতে ও পড়তে পারেন না তারা হাসিনা খাতুনের মতো স্কুলে আসলে দেশ নিরক্ষরমুক্ত হবে।