ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মেহেরপুরের কৃষি অনেক গতিশীল : কৃষিমন্ত্রী

প্রকাশিত: ১৬:১৯, ১৬ নভেম্বর ২০২২

মেহেরপুরের কৃষি অনেক গতিশীল : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী

দেশের অন্যান্য জেলার তুলনায় মেহেরপুরের কৃষি অনেক গতিশীল। এ জেলায় বছরে তিন থেকে চারটি ফসল উৎপাদন হয়ে থাকে। এখানকার কৃষকরাও বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর কৃষিতে অভ্যস্ত হয়ে পড়েছে। প্রযুক্তি ব্যবহার করে তারা শুধু দেশে নয়, বিদেশেও উৎপাদিত ফসল রপ্তানি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

বুধবার (১৬ নভেম্বর) মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

কৃষিমন্ত্রী বলেন, এ জেলার কৃষকরাই মুক্তিযুদ্ধের সময় প্রথম সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেছিল। তাই পদ্মা-মেঘনা-যমুনা যত দিন থাকবে, যত দিন বাংলাদেশের নাম মানচিত্রে থাকবে, তত দিন মেহেরপুরের নাম মানচিত্রে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। 

কৃষিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে জাপান কেন, কোনো রাষ্ট্রদূতের নাক গলানো আমরা কখনোই মেনে নিতে পারি না। তাদের আবারও সর্তক করা হবে। বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। একটি রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা এ দেশকে স্বাধীন করেছি। ফলে কারো কাছে মাথা নত করা বা দেশের আত্মমর্যাদা রক্ষায় আমরা কাউকে ছাড় দেবো না।

তিনি বলেন, সংবিধানের আর্টিকেল ১২৬ এ সুস্পষ্ট বলা আছে, নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। জেলা প্রশাসক, পুলিশ সুপাররা নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখবেন। বিএনপি যতই গলাবাজি করুক, আগামী  নির্বাচনে অংশগ্রহণ করবে তারা। তারা এর আগেও নির্বাচন নিয়ে সহিংসতা করেছে। এবার সেই সহিংসতার পথ বেছে নিলে তা রাজনৈতিকভাবেই মোকাবিলা করা হবে।

মন্ত্রী বলেন, দেশে খাদ্য সংকট হবে না। পর্যাপ্ত খাদ্য মজুত আছে। আমন ধানের সরকারি দর নিয়ে কৃষকদের 
অসন্তুষ্টি বিষয়ে মন্ত্রী বলেন, আমনে উৎপাদন খরচ কম। তাই আমন ধানের ২৮ টাকা দর দেওয়া আছে। বাজারে চালের দর চড়া। ফলে ধানে কৃষকের লোকসান হবে না।

এ সময় মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেকসহ কৃষি মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।