ঢাকা,  রোববার  ১৬ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় কাঁচা মরিচ আমদানি শুরু

প্রকাশিত: ২১:১৭, ২৩ মে ২০২৪

হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় কাঁচা মরিচ আমদানি শুরু

ফাইল ছবি

দেশের বাজারে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় দীর্ঘ ছয় মাস বন্ধের পর দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে কাঁচা মরিচবোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে। আশা বাণিজ্যলায় নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব কাঁচা মরিচ আমদানি করেছে।

বিষয়টি নিশ্চিত করে আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি মাহাবুব হোসেন জানান, দাবদাহের কারণে দেশে মরিচের খেত নষ্ট হওয়ায় উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে দেশে কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকায়। দেশের বাজার স্বাভাবিক রাখতে অনুমতি পাওয়ার পর আজ থেকে আমদানি শুরু হয়েছে। দু-একদিনের মধ্যে বাজারে কাঁচা মরিচের দাম কমে আসবে আশা করা যায়। প্রথম দিনে প্রায় ১০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। প্রতি কেজিতে শুল্ক দিতে হবে প্রায় ৩৫ টাকা আর প্রতি মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে ২০০ মার্কিন ডলারে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহারব হোসেন প্রতাব মল্লিক জানান, আজ একটি ট্রাকে প্রায় ১০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। কাস্টমসের সকল প্রক্রিয়া সম্পূর্ণ করে কাঁচা মরিচগুলো দ্রুততার সঙ্গে ছাড় করা হবে।