ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পঞ্চগড়ের সেই ঘাটে ‘ওয়াই সেতুর’ ভিত্তিপ্রস্তর

প্রকাশিত: ১২:০৩, ১৯ অক্টোবর ২০২৩

পঞ্চগড়ের সেই ঘাটে ‘ওয়াই সেতুর’ ভিত্তিপ্রস্তর

ফাইল ছবি

পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীর আউলিয়া ঘাটে ভয়াবহ নৌ দুর্ঘটনার এক বছর পর ৮৯১ মিটার পিসি গার্ডার ওয়াই আকৃতির সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো। বুধবার (১৮ অক্টোবর) বিকেলে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়াঘাটে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

প্রধান অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রী বলেন, ‘এই এলাকার মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল এই সেতুটি। একটি সেতুর অভাবে নদীর দুই পাড়ের মানুষ ভোগান্তি পোহাতে হতো। আমরা দীর্ঘদিন থেকেই সেতুটির চেষ্টা করে আসছিলাম। অবশেষে বহুল প্রতিক্ষিত সেতুটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন হলো। আগামী দেড় বছরের মধ্যে সেতুটির কাজ সম্পন্ন হবে বলে আশা করছি।’ 

পঞ্চগড় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মাহমুদ জামানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- পঞ্চগড়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আজাদ জাহান, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, পুলিশ সুপার এস. এম সিরাজুল হুদা, রেলপথ মন্ত্রীর স্ত্রী শাম্মী আক্তার মনি, বোদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আলম টবি প্রমূখ।

বোদা উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে দুইটি ইউনিয়ন করতোয়ার অপরপ্রান্তে। ফলে বড়শশী ও কালিয়াগঞ্জ ইউনিয়নের মানুষের উপজেলা শহরে যেতে নৌকাই ভরসা। যাতায়াত নির্বিঘ্ন করতে করতোয়া নদীর এই ঘাটে একটি সেতুর দাবি দীর্ঘদিনের। সেই দাবির প্রেক্ষিতে ১১৬ কোটি টাকা ব্যয়ে এই সেতুটি হচ্ছে। সেতুটির শুরুর অংশ মাড়েয়ার দিকে থাকবে এবং অপর দুই অংশের একটি বড়শশী ও অপরটি কালিয়াগঞ্জের দিকে থাকবে।

গত বছরের ২৫ সেপ্টেম্বর শতাধিক যাত্রী নিয়ে করতোয়া নদীর এই ঘাটে নৌকাডুবি হয়। এ দুর্ঘটনায় ৭২ জন নিখোঁজ হন। এদের মধ্যে ৭১ জনের মরদেহ বিভিন্ন সময় উদ্ধার হলেও এখনো নিখোঁজ রয়েছেন একজন। ৭২ জনের মধ্যে ৭১ জনই ছিলেন সনাতন ধর্মের। তারা নদীর অপর প্রান্তের বড়শশী ইউনিয়নের বোদেশ্বরী শক্তিপীঠ মন্দিরে যাচ্ছিলেন। প্রতিবছরের মত দুর্গোৎসবের ৫ দিন পূর্বে মহালয়া উৎসব উপলক্ষে ধর্মসভার আয়োজন ছিল সেখানে।

নৌকাডুবির কয়েকদিন পর এই এলাকার সংসদ সদস্য ও বর্তমান রেলপথ মন্ত্রী অ্যাড. নুরুল ইসলাম সুজন মৃত ও ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মানবিক সহায়তা প্রদান শেষে বক্তব্যে বলেছিলেন, আউলিয়া ঘাটে আগামী বছরে সেতু নির্মাণকাজ শুরু হবে। এরই মধ্যে বিষয়টির সক্ষমতা যাচাই করে একনেকে বিল পাস হয়েছে।