ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বরিশালে ২৪ ঘণ্টায় ৩৭৪ কেজি ইলিশ জব্দ, ৭১ জেলের কারাদণ্ড

প্রকাশিত: ১৬:৪৮, ১৭ অক্টোবর ২০২৩

বরিশালে ২৪ ঘণ্টায় ৩৭৪ কেজি ইলিশ জব্দ, ৭১ জেলের কারাদণ্ড

.

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে বরিশাল বিভাগের ৭১ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি ৬১টি নিয়মিত মামলা হয়েছে জেলেদের বিরুদ্ধে। এ সময় ৩৭৪ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

বিভাগীয় মৎস্য অফিসের তথ্যমতে, সোমবার বরিশাল বিভাগে ৪৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এসব অভিযানে ৩৭৪ কেজি ইলিশ, ১ লাখ ৬১৪ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

এছাড়া বরিশালে ৪১ জন, পটুয়াখালীতে দুজন, ঝালকাঠিতে দুজন ও ভোলায় ১৬ জনের বিরুদ্ধে মোট ৬১টি মামলা হয়েছে। পাশাপাশি বরিশালের ৫১ জন, ভোলার ১৬ জন, পটুয়াখালী দুজন ও ঝালকাঠিতে দুজনসহ মোট ৭১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাসির উদ্দিন বলেন, গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের ১৩টি মৎস্য অবতরণ কেন্দ্র, ১৮৮টি মাছঘাট, ৩৩৫টি আড়ত ও ২২৫টি বাজার পরিদর্শন করেছেন মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা। ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজননস্থল সহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ। আর নিষেধাজ্ঞার সময় বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।