ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ড্রাগন চাষে সফল বরগুনার শিক্ষক উজ্জল

প্রকাশিত: ১০:০৯, ১১ অক্টোবর ২০২৩

ড্রাগন চাষে সফল বরগুনার শিক্ষক উজ্জল

ফাইল ছবি

তিনি পেশায় শিক্ষক। পাশাপাশি নিজ বাড়ির সামনের জমিতে ড্রাগন চাষ করে সফল হয়েছেন। বলছি বরগুনার নিমতলী আজিজাবাদ চরমাইঠা স্কুলের কৃষি বিজ্ঞানের শিক্ষক হাসানুল হক উজ্জলের কথা।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ২০ লাখ টাকা খরচ করে ২ একর জমিতে ১১২৫টি পিলারে সাড়ে ৬ হাজার ড্রাগনের চারা রোপণ করেন। তিনি প্রতি কেজি ড্রাগন পাইকারি বিক্রি করেন ২৬০-৩০০ টাকায়। মাসে দুবার ড্রাগন ফল কাটা হয়।

এ পর্যন্ত তিনি সাড়ে ৭ লাখ টাকার ড্রাগন বিক্রি করেছেন। বর্তমানে প্রতিটি গাছে ড্রাগন ধরেছে। ফলন আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন।

কৃষি বিভাগের তথ্যমতে, ড্রাগন লাভজনক ফল। ড্রাগন চাষ করে দ্রুত সফল হওয়া সম্ভব। বরগুনা জেলায় প্রায় ১১ হেক্টর জমিতে ড্রাগনের চাষ করা হয়েছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, ‘বরগুনায় প্রতি বছর ড্রাগন ফল চাষ বাড়ছে। বাজারে ড্রাগন ফলের প্রচুর চাহিদা থাকায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষি। কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হয়।’

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক বদরুল আলম বলেন, ‘ড্রাগন একটি উচ্চমূল্যের ফসল। আমরা প্রতিনিয়ত ড্রাগন চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি। কৃষকদের প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত আছে।’