ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘মানসম্মত শিক্ষার জন্য প্রয়োজন মানসম্পন্ন শিক্ষক’

প্রকাশিত: ২২:১১, ৩০ সেপ্টেম্বর ২০২৩

‘মানসম্মত শিক্ষার জন্য প্রয়োজন মানসম্পন্ন শিক্ষক’

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন (ফাইল ফটো)

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে মানসম্মত শিক্ষকের বিকল্প নেই। এজন্য সরকার শিক্ষকদের প্রশিক্ষণের ওপর যথাযথ গুরুত্ব আরোপ করেছে। প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রগুলোর অবকাঠামো উন্নয়নের মাধ্যমে আধুনিকায়নের কাজ দেশব্যাপী অব্যাহত আছে, যাতে এসব কেন্দ্র থেকে শিক্ষকরা প্রয়োজনীয় প্রশিক্ষণ পেয়ে শ্রেণিকক্ষে স্বাচ্ছন্দ্যে পাঠদান করতে পারেন।

শনিবার (৩০ সেপ্টেম্বর) কুড়িগ্রাম জেলা শহরে প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের (পিটিআই) নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, মানবসম্পদ উন্নয়নে শিক্ষার বিকল্প নেই। শিক্ষাই আলোকিত আগামীর নাগরিক সৃষ্টির দুয়ার খুলে দেয়। শিক্ষার ভিত রচিত হয় প্রাথমিক শিক্ষার মাধ্যমে। তাই, বর্তমান সরকার মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সর্বোচ্চ গুরুত্ব আরোপ করেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন—প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত, অধিদপ্তরের পরিচালক মো.মিজানুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে জেলা প্রশাসন ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে প্রতিমন্ত্রী রংপুর পিটিআইতে বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন করেন। এ সময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতসহ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।