শনিবার  ২৫ জুন ২০২২,   আষাঢ় ১১ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

এবার হংকং যাচ্ছে সাতক্ষীরার গোবিন্দভোগ আম

প্রকাশিত: ১৭:১৩, ১৪ মে ২০২২

এবার হংকং যাচ্ছে সাতক্ষীরার গোবিন্দভোগ আম

ডেনমার্ক ও জার্মানির পর এবার সাতক্ষীরার গোবিন্দভোগ আম যাচ্ছে হংকংয়ে। গত এক দশক ধরে সাতক্ষীরার হিমসাগর, ল্যাংড়া রপ্তানি হয়ে আসছে ইউরোপের বিভিন্ন দেশে। তবে এবার প্রথম হংকংয়ের বাজারে যাচ্ছে গোবিন্দভোগ আম।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, সারাদেশ থেকে ৬০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে। এর মধ্যে সাতক্ষীরার আম থাকবে ১০০ মেট্রিক টন। আগামী ১৯ মে হিমসাগর আম রপ্তানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। পরীক্ষামূলকভাবে ৮৪ কেজি গোবিন্দভোগ আম যাচ্ছে হংকংয়ের বাজারে।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম জানান, এ বছর সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করার লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে রয়েছে গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি আম। গোবিন্দভোগ আম গত বছর ডেনমার্ক ও জার্মানি রপ্তানি হয়েছিল। এবার প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ৮৪ কেজি আম হংকংয়ে রপ্তানি হচ্ছে। তাদের পছন্দ হলে পরবর্তীতে তারা আরও এই আম নেবে। এসিআই লজিস্টিক লিমিটেডের স্বপ্নের মাধ্যমে গোবিন্দভোগ আম হংকং যাচ্ছে।
তিনি বলেন, বিদেশে আম রপ্তানির জন্য ৫০০ চাষিকে আমরা প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করেছি। নির্ধারিত এসব বাগান থেকেই আম বিদেশে রপ্তানি হবে। শনিবার (১৪ মে) সাতক্ষীরা সদরের কুকরালি এলাকা থেকে অনুষ্ঠানিকভাবে গোবিন্দভোগ আম রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।
এদিকে জেলায় গাছ থেকে আম নামানোর দিনক্ষণ নির্ধারণ করে দিয়েছিল প্রশাসন। গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, ক্ষীরশাপাত, গোলাপখাসসহ স্থানীয় জাতের আম ৫ মে, হিমসাগর ১৬ মে, ল্যাংড়া ২৪ মে ও আম্রপালি আম ১ জুন গাছ থেকে নামানোর নির্দেশনা রয়েছে।

গাজীপুর কথা