ঢাকা,  বুধবার  ০১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফিলিস্তিনে নিহতদের জন্য শোক ও প্রার্থনা

প্রকাশিত: ০০:২২, ২১ অক্টোবর ২০২৩

ফিলিস্তিনে নিহতদের জন্য শোক ও প্রার্থনা

সংগৃহীত ছবি

ফিলিস্তিনে ইসরাইলের আগ্রাসনের প্রতিবাদে দেশের বিভিন্নস্থানে বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। এসব বিক্ষোভে গাজায় ইসরাইলের বর্বরোচিত হামলার নিন্দা জানানো হয়। একইসাথে গাজায় হামলা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানায় বিক্ষোভকারীরা। এদিকে, ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য শুক্রবার সারাদেশের উপাসনালয়ে বিশেষ প্রার্থনা ও দোয়া করা হয়েছে। তাদের স্মরণে আগামীকাল সারাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে।  

ফিলিস্তিনে ইসরাইলের সাম্প্রতিক ভয়াবহ হামলার নিন্দা জানিয়ে আসছে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা। বাংলাদেশের বিভিন্ন স্থানেও ফিলিস্তিনিদের সমর্থনে ও হামলার প্রতিবাদে নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন সংগঠন। শুক্রবার জুমার নামাজে সারাদেশে মসজিদে মসজিদে ফিলিস্তিনিদের জন্য দোয়া ও মোনাজাত করা হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নামাজ শেষে মোনাজাতে নিহত ফিলিস্তিনিদের জন্য দোয়া করা হয়। 

ধর্মপ্রাণ মুসল্লিরা ফিলিস্তিনিদের ওপর এমন ভয়াবহ হামলার নিন্দা জানান। নামাজ শেষে বায়তুল মোকাররম মসজিদের সামনে বিক্ষোভ করেন তারা। 

ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে সমগ্র বিশ্বকে এক হওয়ার আহবান জানান তারা। একইসাথে গাজায় হামলা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানায় বিক্ষোভকারীরা।

নির্যাতিত ফিলিস্তিনিদের জন্য প্রার্থনা হয়েছে মন্দিরগুলোতেও। রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে হয় বিশেষ প্রার্থনা। 

অংশ নেন সনাতন ধর্মালম্বীরা। এদিকে, শুক্রবার রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে ফিলিস্তিনের গাজায় নিহতদের স্মরণে সমবেত প্রার্থনার আয়োজন করা হয়। প্রার্থনায় বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যরা অংশ নেন। এসময় সারাবিশ্বের শান্তি কামনা করা হয়। 

নিহত ফিলিস্তিনিদের স্মরণে শনিবার বাংলাদেশ একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে। এদিন দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।