ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সিডনিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

প্রকাশিত: ২২:৪৫, ১৮ অক্টোবর ২০২৩

সিডনিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

সিডনিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের শুভ জন্মদিন ও ‘শেখ রাসেল দিবস-২০২৩’। 

বুধবার (১৮ অক্টোবর) দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, সিডনিতে বসবাসরত বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিশু-কিশোরদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে পালিত হলো এ দিবসটি।  

কনসাল জেনারেল মো. সাখাওয়াৎ হোসেন কনস্যুলেট জেনারেলের কর্মচারীদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ও তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্টে শেখ রাসেলসহ জাতির পিতা ও তার পরিবারের অন্যান্য শহীদ সদস্যবৃন্দের বিদেহী আত্মার শান্তি কামনা করে এবং দেশ ও জাতির শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
 
এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। সন্ধ্যায় দিবসটি উদযাপনে আয়োজন করা হয় আলোচনা ও শিশু-কিশোরদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে শহীদ শেখ রাসেলের জীবনের উপর আলোকপাত করার পাশাপাশি রাসেলের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
 
কনসাল জেনারেল অনুষ্ঠানে আগত শিশু-কিশোরদের শেখ রাসেলের জীবনী পাঠ করার পাশাপাশি তার আদর্শে উজ্জীবিত হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ক্ষণস্থায়ী জীবনের অধিকারী হয়েও শেখ রাসেল তার মানবিক গুণাবলীর কারণে সকলের মনে চিরস্থায়ীভাবে স্থান করে নিয়েছে। তিনি সকলকে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আদর্শে উজ্জীবিত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান।

এরপর শিশু-কিশোরদের অংশগ্রহণে উপস্থাপিত হয় গান, ছড়া, নাচ ও কবিতার আসর। এ সকল উপস্থাপনার মধ্য দিয়ে শিশু কিশোররা তাদের প্রিয় শেখ রাসেলের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করে। অনুষ্ঠান শেষে কনসাল জেনারেল সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং উৎফুল্ল শিশু-কিশোরদের সাথে নিয়ে কেক কাটেন।