ঢাকা,  রোববার  ০৫ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পৃথিবীতেই বিলাসী জীবনের স্বর্গ যার

প্রকাশিত: ১৩:০১, ১৮ অক্টোবর ২০২৩

পৃথিবীতেই বিলাসী জীবনের স্বর্গ যার

পৃথিবীতেই বিলাসী জীবনের স্বর্গ যার

তিনি হলেন দুবাই রাজকন্যা শাইখা মাহরা। সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের কন্যা।

মাহারা সম্প্রতি যুবরাজ শেখ মানা বিন মোহাম্মদ বিন রশিদ বিন মানা আল মাখতুমের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছেন। এরপরই ব্যাপক আলোচনায় এসেছেন তিনি। তাকে নিয়ে জানতে উদগ্রীব নেটিজেনরা।

 

বাজপাখির সঙ্গে মাহারা

আর তাই ২৯ বছর বয়সি দুবাই রাজকন্যা মাহরা কতটা শিক্ষিত, কোথা থেকে পড়ালেখা করেছেন, ব্যক্তি ও পেশাগত জীবন কেমন এসব সম্পর্কে চলুন জেনে আসি-

মাহরা বিনতে মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম ১৯৯৪ সালের ২৬ ফেব্রুয়ারি দুবাইয়ের রাজপরিবারে জন্মগ্রহণ করেন। তিনি সামাজিক মাধ্যমে ব্যাপক প্রভাবশালী। ব্যবসার সঙ্গে জড়িত মাহরা সামাজিক ও মানবিক কাজের জন্যও বেশ প্রশংসিত। তবে দুবাই শাসকের কন্যা হিসেবেও তিনি সমাদৃত। তার মায়ের নাম জো গ্রিগোরাকোস।

দুবাইয়ে প্রাইভেট স্কুলে পড়ালেখা করেছেন মাহরা। এরপর যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কের ডিগ্রি রয়েছে তার।

 

ফ্যাশন সচেতন মাহরা সংযুক্ত আরব আমিরাতে নতুন নতুন পোশাকে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন

সংযুক্ত আরব আমিরাত, বিশেষ করে দুবাইয়ের বিভিন্ন ইভেন্টে অংশ নেন রাজকন্যা মাহরা। প্রদর্শনী, ফ্যাশন শো এবং পুরস্কার অনুষ্ঠানসহ দেশব্যাপী বিভিন্ন ইভেন্টে তাকে দেখা যায়। গত বছর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবসে, তিনি ঐতিহ্যবাহী পোশাকে নিজেকে সাজিয়েছিলেন।

শাইখা মাহরা মানবহিতৈষী এবং সামাজিক কাজ, পরিবেশগত স্থায়িত্ব, নারীর ক্ষমতায়ন, সুবিধাবঞ্চিতদের সহায়তা এবং স্থানীয় প্রতিভার অগ্রগতিতে সহায়তামূলক কর্মকাণ্ডের জন্য বিখ্যাত।

 

উটের সঙ্গে মাহারা

২৯ বছর বয়সি রাজকন্যা মাহরা উচ্চতায় ৫ ফুট ৭ ইঞ্চি। তার ওজন ৭০ কেজি। তার ভাইয়ের নাম আব্দুল্লাহ বিন মোহাম্মদ আল মাখতুম।

ঘোড়া ও গাড়িপ্রীতি রয়েছে এই রাজকন্যার। পৃথিবীতেই বিলাসী জীবনের স্বর্গ বানিয়েছেন তিনি। তার বাবাও ঘোড়া খুব পছন্দ করেন। ঘোড়ায় চড়া মাহরার অন্যতম শখের একটি। জানা যায়, তার ব্যয়বহুল অনেক ঘোড়া রয়েছে। যেগুলোর পেছনে বছরে কোটি কোটি টাকা ব্যয় করেন তিনি। এছাড়া তার বাড়িতে রয়েছে দুইটি রয়েল বেঙ্গল টাইগারও। এছাড়া উট ও বাজপাখির সঙ্গেও দেখা গেছে তাকে।

 

ল্যাম্বরগিনি, ফেরারি, বিএমডব্লিউসহ বিশ্বের নামীদামী গাড়ি তার গ্যারেজে রয়েছে

ফ্যাশন সচেতন মাহরা সংযুক্ত আরব আমিরাতে নতুন নতুন পোশাকে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। ফ্যাশন শিল্পের প্রতি মাহরার ভালোবাসা বিভিন্ন সময়ে প্রকাশ পেয়েছে। ক্রমবর্ধমান ফ্যাশন শিল্পের আঞ্চলিক ডিজাইনারদের তিনি ব্যাপক সমর্থন দেন।

বর্তমান সময়ে দুবাইয়ের সবচেয়ে বিলাসবহুল বিল্ডিং প্রিন্সেস টাওয়ার এর নিচতলায় তার জন্য স্পেশাল কমপ্লেক্স করা হয়েছে। যার মূল্য প্রায় হাজার কোটি টাকা। ল্যাম্বরগিনি, ফেরারি, বিএমডব্লিউসহ বিশ্বের নামীদামী গাড়ি তার গ্যারেজে রয়েছে।

 

ঘোড়া রয়েছে এই রাজকন্যার

রাজকন্যা মাহরা সম্প্রতি যুবরাজ শেখ মানা বিন মোহাম্মদ বিন রশিদ বিন মানা আল মাখতুমের সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। শেখ মানা একজন বিলিয়নিয়ার এবং জনহিতকর কাজের জন্য বিখ্যাত।

 

মাহারা সম্প্রতি যুবরাজ শেখ মানা বিন মোহাম্মদ বিন রশিদ বিন মানা আল মাখতুমের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছেন

শেখ মানা সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনী-ন্যাশনাল সার্ভিসে এক বছর দায়িত্ব পালন করেছেন। তিনি আমিরাতের আমেরিকান ইউনিভার্সিটি থেকে নিরাপত্তা ও ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে পড়ালেখা করছেন। শেখ মানার বাণিজ্যিক রিয়েল এস্টেট হোল্ডিং সংযুক্ত আরব আমিরাত জুড়ে বিস্তৃত।