ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হারিয়ে যেতে বসেছে শীতের খেজুরের রস

প্রকাশিত: ০৫:৪৯, ২৫ ডিসেম্বর ২০২০

হারিয়ে যেতে বসেছে শীতের খেজুরের রস

শীত ও খেজুরের রস। এ দুই য়ের সঙ্গে গভীর একটি সম্পর্ক রয়েছে। তবে বর্তমান গ্রাম-বাংলায় এ সম্পর্ক ক্রমেই কমে যাচ্ছে। একটা সময় ছিলো গ্রামাঞ্চলের নারীরা খেজুরের রস দিয়ে নানা ধরনের পিঠা তৈরি করতেন। এখনো কিছু থাকলেও কালের বিবর্তনে তা হারিয়ে যেতে বসেছে। খেজুরের রসের ফিরনি, রকমারি পিঠা-পুলি, পায়েস, পাটালি গুড়, লালী ও দানা গুড় অনেকেরই প্রিয়। দেশের উপকূলীয় অঞ্চলের কোনো কোনো এলাকায় খেজুরের রস পাওয়া যায়।

রস নামার শুরুর পর থেকে গ্রামে চলে এসব খাওয়ার ধুম। অতিথি আপ্যায়নেও এর কদর রয়েছে বেশ। তবে জেলার অন্য কোথাও খেজুরের রস না পাওয়ায় গুড়ের প্রতি ঝুঁকছেন শহরের বাসিন্দারা। শহরের বড় বাজার ঘুরে জানা গেছে, পাটা গুড়, হাজারী গুড়, মছু মিঠাই, তত্বই মিঠাইসহ নানা জাতের গুড় দিয়ে তৈরি হয় বিভিন্ন রকমের পিঠা-পুলি। তবে ক্রেতাদের কাছে পাটা গুড় আর হাজারী গুড়ের চাহিদা বেশি বলে জানালেন বিক্রেতারা। বিভিন্ন অঞ্চল থেকে খেজুরের গুড় আনা হয়। মছু মিঠাই, তত্বই মিঠাই বিক্রি হয়।

খেজুরের রস দিন দিন হারিয়ে যেতে থাকায় গুড় দিয়ে চাহিদা মেটাতে হচ্ছে।আগের মতো প্রয়োজনের তুলনায় খেজুরের রস না পাওয়ায় গুড় দিয়ে পিঠা-পুলি তৈরি করতে হয়। এসব পিঠা-পুলি সুস্বাদু হওয়ায় পরিবারের সবার পছন্দ।

স্বল্প পরিসরে হলেও আজও গ্রাম-বাংলার ঐতিহ্য খেজুরের রস। কুয়াশামোড়া প্রভাতের আগমনের সঙ্গে সঙ্গে রস নামানোর কাজে ব্যস্ত হয়ে পড়েন গ্রামাঞ্চলের গাছিরা।

সবাই কর্মব্যস্ত ও শহর মুখী হওয়ায় খেজুরের রসের সঙ্গে গ্রাম-বাংলার ঐতিহ্য, গৌরব আর সংস্কৃতিও হারিয়ে যেতে বসেছে। সেদিন আর বেশি দূরে নেই, খেজুরের রস যেদিন ইতিহাসের পাতায় স্থান করে নেবে। এক সময় অনেক দূর-দূরান্ত থেকে লোক খেজুর গাছের সামনে গিয়ে বসে থাকতো, কখন রস নামাবে, আর একটু কাঁচা রস খাওয়া যাবে। কিন্তু বর্তমানে দেশের কোনো কোনো জায়গায় কাঁচা রস খেলে নিপা ভাইরাস নামে একটা রোগ হবে বলাতে আতংক সৃষ্টি হয়ে আর কেউ কাঁচা রস খেতে চায় না’।

গাজীপুর কথা

আরো পড়ুন