ঢাকা,  শনিবার  ২৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চিয়া চাষে আশার আলো দেখছে দিনাজপুরের কৃষকরা

প্রকাশিত: ০৭:২১, ৫ ফেব্রুয়ারি ২০২০

চিয়া চাষে আশার আলো দেখছে দিনাজপুরের কৃষকরা

পুষ্টি ও ঔষধি গুণে ভরা বিদেশি জাতের শস্য চিয়া চাষের নতুন সম্ভাবনা দেখা দিয়েছে দিনাজপুরে। কৃষি বিভাগ বলছে, রোগবালাই ও পোকা-মাকড়ের আক্রমণ কম হওয়ায় দেশে এ শস্যের ভালো সম্ভাবনা রয়েছে।

মিন্ট প্রজাতির এই শস্যে রয়েছে মানবদেহকে সুস্থ্য রাখার অতিপ্রয়োজনীয় উপাদান আমিষ, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ফাইবার। আরো আছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট, যা মানবদেহের ত্বক ও দেহের অভ্যন্তরীণ কোষ রক্ষণাবেক্ষণের জন্য উপকারী। শুকনো বা যে কোনো খাবারের সাথে মিশিয়ে খাওয়া যায় চিয়া বীজ। এর ব্যবহারে ডায়াবেটিস, ক্যানসার, হৃদরোগসহ বিভিন্ন রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধি পায় মানবদেহে।

দিনাজপুর, বগুড়া, গাইবান্ধা, পাবনা ও ময়মনসিংহর চরাঞ্চলে এই শস্য চাষে সফলতা মিলেছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক ডক্টর মশিউর রহমানের সহযোগিতায় দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন গ্রামের কৃষক নুরুল আমিন ২০১৭ সালে প্রথম চিয়া চাষ করেন।

সম্প্রতি চিয়ার মাঠ পরিদর্শন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্প পরিচালক ও হর্টিকালচারের পরিচালকসহ উর্দ্ধতন কর্মকর্তারা। এসময় তাঁরা জানান, আগামীতে দেশের অন্যান্য এলাকায় এই জাতের ফসলের চাষ করা সম্ভব হবে।

গাজীপুর কথা

আরো পড়ুন