ঢাকা,  শনিবার  ২৪ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বুধবার প্রথম বিভাগ মহিলা দাবা লিগ শুরু

প্রকাশিত: ২০:৩২, ১৮ মার্চ ২০২৩

বুধবার প্রথম বিভাগ মহিলা দাবা লিগ শুরু

ছবি: সংগৃহীত

আগামী বুধবার থেকে প্রথম বিভাগ দাবা লিগ শুরু হবে। ১২টি দলের অংশগ্রহণে ৭ দিনব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৮ মার্চ পর্যন্ত। শনিবার (১৮ মার্চ) প্রতযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয় প্রথম বিভাগ মহিলা দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। এতে অংশগ্রহণ করার জন্য ১২টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতোমধ্যে আটটি দল অংশগ্রহণ নিশ্চিত করেছে। আমন্ত্রিত কোনো দল যদি অংশ না নেয় তাহলে তারা দ্বিতীয় বিভাগে নেমে যাবে।

লিগে অংশ নিতে যাওয়া দলগুলো হলো গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, তিতাস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, বসির মেমোরিয়াল চেস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, শাহিন চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার, টিম বরিশাল ও বসির মেমোরিয়াল চেস একাডেমি।

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। 

আরও জানানো হয় এটি একটি আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার মাধ্যমে ভালো করা খেলোয়াড়দের রেটিং বাড়বে, খারাপ করা খেলোয়াড়দের রেটিং কমবে। আবার নতুন খেলোয়াড়রা রেটিং প্রাপ্ত হবেন।

প্রতিযোগিতার প্রাইজমানি থাকবে ৫০ হাজার টাকা। তার মধ্যে চ্যাম্পিয়ন দল ২৫ হাজার, রানার্স-আপ দল ১৫ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ১০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া শীর্ষস্থান প্রাপ্ত তিনটি দলকে ট্রফি ও মেডেল দেওয়া হবে।