ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ধোনির মন্ত্রে ইংল্যান্ডকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত: ১১:০০, ৪ ডিসেম্বর ২০২৩

ধোনির মন্ত্রে ইংল্যান্ডকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। যা নিয়ে কম সমালোচনার মধ্যে দিয়ে যেতে হচ্ছে না দুই বারের বিশ্বকাপ জয়ীদের। ইংল্যান্ডের অবস্থাও অনেকটা একইরকম। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলতে নেমে কোনো রকমে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত করেছে দলটি। ইতিহাসের অন্যতম ভরাডুবি দেখেছে ইংল্যান্ডের ক্রিকেট। সেই দু’দলেই লড়াই ছিল গতকাল।

কেমন করে কোন দল সে দিকেই লক্ষ্য ছিল ক্রিকেট প্রেমীদের। অবশ্য শেষ হাসিটা হেসেছে উইন্ডিজই। ইংল্যান্ডের ৩২৬ রানের টার্গেট শাই হোপের অপরাজিত ১০৯ রানের ইনিংসে ৭ বল ও ৪ উইকেট হাতে রেখে টপকে গেছে ক্যারিবীয়রা। আর সেটা সম্ভব হয়েছে মহেন্দ্র সিং ধোনির মন্ত্রে। ম্যাচ শেষে ক্যারিবীয় অধিনায়ক শাই হোপ জানিয়েছেন এমনটিই।

ক্যারিবীয় দ্বীপ নর্থ সাউন্ডে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে টসে জিতে শুরুতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। হ্যারি ব্রুকের ৭১, সল্টের ৪৫ ও ক্রাউলির ৪৮ ও শেষ দিকে কুরানের ৩৮ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩২৫ রান জমা করে ইংল্যান্ড।

জবাব দিতে নেমে দারুণ শুরু পায় ওয়েস্ট ইন্ডিজ। কোনো উইকেট না হারিয়েই দলীয় শতক পূর্ণ করে। ৬৬ রানে থামেন আলিক আথানজে। ব্র্যান্ডন কিংস করেন ৩৫ রান। এরপর হেটম্যায়ার ও রোমারিও শেফার্ডকে নিয়ে দলকে জয়ের বন্ধরে পৌঁছে দেন শাই হোপ। ৮৩ বলে ১০৯ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

ম্যাচ এসে জয়ের কৃতিত্ব দিতে গিয়ে এমএস ধোনিকে টেনে এনেছেন হোপ, ‘একজন খুব, খুব বিখ্যাত ব্যক্তি, এমএস ধোনির সঙ্গে আমরা কথা হয়েছে। সে আমায় বলছিল, ‘আপনার কাছে সবসময় আপনার ধারণার চেয়ে অনেক বেশি সময় থাকে। আজ এটি আমার ব্যাটিংয়ে দারুণ কাজে দিয়েছে। এটি এমন একটি জিনিস যা আমার সাথে আটকে আছে। যা নিয়েই আমি সারা বছর ধরে ওডিআই ক্রিকেট খেলছি।’