ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

প্রকাশিত: ২৩:৪০, ২২ এপ্রিল ২০২৪

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

ফাইল ফটো

দেশের রাজনীতিতে দীর্ঘদিনের জোট সঙ্গী বিএনপি ও জামায়াতে ইসলামি। তবে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে এবার প্রকাশ্য দূরত্ব বাড়ছে বিএনপি ও জামায়াতের। কেননা ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অধীনে কোনো ভোটে না যাওয়ার সিদ্ধান্তত নিয়েছে বিএনপি। আর জামায়াতে ইসলামী যাচ্ছে উপজেলা পরিষদ নির্বাচনে। এমতবস্থায় জামায়াত ভোটে গিয়ে  বিএনপিকে ‘ধোঁকা’ দিয়েছে বলে মনে করছেন কেউ কেউ।

তথ্য মতে, দেশের ৪৯৫টি উপজেলায় চার ধাপে অনুষ্ঠিত হবে নির্বাচন। প্রথম ধাপে আগামী ৮ মে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পরবর্তীতে তিন ধাপের ভোট হবে ২৩, ২৯ মে ও ৫ জুন।  প্রথম ধাপে জামায়াতের ২৩ জন প্রার্থী উপজেলা চেয়ারম্যান পদে লড়ছেন। আর পরবর্তী ধাপগুলোতে আরও ৬৩ জন প্রার্থী হতে চলেছেন। এমন প্রেক্ষাপটে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির সঙ্গে জামায়াতের এটি প্রতারণা।

সূত্র মতে, বিএনপি যখন নির্বাচন বর্জন করছে, তখন জামায়াতও ঘোষণা করেছে যে, তারাও এই নির্বাচনে দাঁড়াবে না এবং যারা প্রার্থী হচ্ছেন তাদেরকে বসানো হবে। কিন্তু জামায়াতের প্রার্থীদের কেউই মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। মূলতঃ প্রকাশ্য দলটি ভোট বর্জনের ঘোষণা দিয়েছে কৌশলগত কারণে। কিন্তু ভেতরে ভেতরে যে সমস্ত উপজেলাগুলোতে তারা শক্তিশালী সেখানে প্রার্থিতা দিয়েছে। এটি জামায়াতের স্টান্ডবাজি।

বিএনপির শীর্ষ নেতারা বলছেন, ‘আওয়ামী লীগের অধীনে ভোটে অংশ নেয়া জামায়াতের প্রতারণার শামিল। এমনকি ১৯৯১ সালেও বিএনপির সঙ্গে একই ধরনের প্রতারণা করেছিল দলটি। বিএনপিকে সমর্থন দেয়ার পর আওয়ামী লীগের সঙ্গে ঐক্য করে ‘তত্ত্বাবধায়ক’ এর জন্য আন্দোলন করেছিল তারা। এই উপজেলা নির্বাচনের মধ্য দিয়ে জামায়াত সরকারের সঙ্গে ঘনিষ্ট হওয়ার চেষ্টা করছে অন্যদিকে নিজেদের সংগঠনকে গুছিয়ে নিচ্ছে।’