ঢাকা,  মঙ্গলবার  ১৮ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জার্মানির কোচ হলেন নাগেলসম্যান

প্রকাশিত: ২১:০৯, ১৯ সেপ্টেম্বর ২০২৩

জার্মানির কোচ হলেন নাগেলসম্যান

ছবি: সংগৃহীত

নতুন কোচের নাম ঘোষণা করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন। টানা হারের পর হ্যান্সি ফ্লিককে সরিয়ে জুলিয়ান নাগেলসম্যানকে নিয়োগ দিয়েছে তারা। আগামী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ পর্যন্ত তিনি জাতীয় দলের ডাগআউটে থাকবেন।

২০১৮ বিশ্বকাপের পর ২০২২ বিশ্বকাপটাও ভালো যায়নি জার্মানির। অপ্রত্যাশিতভাবে জাপানের বিপক্ষে হারের পর তরুণ নির্ভর স্পেনের বিপক্ষে ড্র করে গ্রুপ পর্বেই বিদায় নিতে হয়েছিল চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। 

সে ক্ষত না শুকোতেই ১০ সেপ্টেম্বর জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচে ৪-১ গোলে হারের লজ্জায় ডোবে জার্মানরা। দলের এমন ব্যর্থতায় তাই চাকরি থেকে অব্যাহতি দেয়া হয় ৫৮ বছর বয়সী অভিজ্ঞ কোচ হ্যান্সি ফ্লিককে।
 
এদিকে ২০২৪ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউরোপীয় শ্রেষ্ঠত্ব ও মর্যাদার আসর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। আসরকে সামনে রেখে দলের ডাগআউট সামলাতে তাই জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন বেছে নিয়েছে তরুণ ম্যানেজার নাগেলসম্যানকে।

২০২১ সালের জুলাইয়ে ৩৪ বছর বয়সে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের দায়িত্ব পান নাগেলসম্যান। তরুণ এই ম্যানেজারের অধীনে ৮৪ ম্যাচ খেলে ৬০টিতেই জয় পায় বাভারিয়ানরা। ৭১.৪ শতাংশ জয় এনে দেয়ার পরও বায়ের লেভারকুসেনের বিপক্ষে ২-১ গোলে হারের পর চলতি বছরের মার্চে তাকে বরখাস্ত করে বায়ার্ন। চাকরি থেকে অব্যাহতি দেয়া হলেও ক্লাবটির সঙ্গে তার চুক্তি ছিল ২০২৬ সাল পর্যন্ত। এখন ক্লাবের চেয়ে জাতীয় দলের দায়িত্ব পাওয়া নাগেলসম্যানের কাছে সন্মানের।