ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন

প্রকাশিত: ০১:২৩, ২১ অক্টোবর ২০২৩

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন

ফাইল ফটো

জিমেইল অ্যাকাউন্ট পাসওয়ার্ড ভুলে গেলে বেশ সমস্যায় পড়তে হয়। তবে চাইলেই বেশ কিছু পদ্ধতি অনুসরণ করে জিমেইল অ্যাকাউন্টে নতুন পাসওয়ার্ড যোগ করে ব্যবহার করা সম্ভব। জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করার প্রক্রিয়া অনেক সহজ। গুগল বিভিন্ন আলাদা আলাদা মাধ্যমে আমাদের ভুলে যাওয়া জিমেইলের পাসওয়ার্ড রিসেট করার সুযোগ দিয়ে থাকে। এই প্রক্রিয়াগুলো ব্যবহার করে আপনারা নিজের জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারেন। রিকভারি ইমেইলের মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড যেভাবে রিকভারি করবেন। যদি আপনার গুগল অ্যাকাউন্টে একটি রিকভারি ইমেইল বা মোবাইল নম্বর দেওয়া থাকে, তাহলে জিমেইল পাসওয়ার্ড রিকভারি করাটা কেবল কিছু সেকেন্ডের কাজ।

>> প্রথমেই আপনাকে যেতে হবে জিমেইল অ্যাকাউন্টের লগইন পেজে। যে জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন, সেই আইডি দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন। এবার, আপনাকে আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড দিতে বলা হবে। যেহেতু আপনি নিজের জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন, তাই নিচে থাকা ফরগেট পাসওয়ার্ডের লিংকে ক্লিক করুন।

>> এবার পরের পেজে আপনার অ্যাকাউন্ট রিকভারি অপশন দেখতে পাবেন। এখানে আপনার অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকা রিকভারি ইমেইল এড্রেসটি দেখিয়ে দেওয়া হবে ও আপনার রিকভারি ইমেইল এড্রেসের মধ্যে একটি ভেরিফিকেশন কোড পাঠানোর জন্য বলা হবে। নিচে থাকা সেন্ড বাটনে ক্লিক করে, আপনি দেখিয়ে দেওয়া রিকভারি ইমেইল আইডিতে একটি ভেরিফিকেশন কোড পাঠিয়ে দিতে পারবেন। এবার আপনার রিকভারি ইমেইল আইডিতে একটি ভেরিফিকেশন কোড চলে আসবে গুগলের তরফ থেকে। এবার ভালো করে সেই কোডটি দেখে অ্যাকাউন্ট রিকভারি পেজে থাকা এন্টার কোড বক্সের মধ্যে দিয়ে দিন।

 

>> কোডটি দিয়ে নিচে থাকা নেক্সট বাটনে ক্লিক করুন। এবার মূল কাজটি হয়ে গেছে। এখন আপনাকে চেঞ্জ পাসওয়ার্ডের একটি পেজ দেখিয়ে দেওয়া হবে। পেজটিতে দুটো বাক্স দেখতে পাবেন ক্রিয়েট পাসওয়ার্ড ও কনফার্ম পাসওয়ার্ড। প্রথমে ক্রিয়েট পাসওয়ার্ডের বাক্সে একটি নতুন স্ট্রং পাসওয়ার্ড দিন। এবার সেই একই পাসওয়ার্ড নিচে কনফার্ম বাক্সে দিয়ে সেভ পাসওয়ার্ডের লিংকে ক্লিক করুন। এবার আপনি নিজের পাসওয়ার্ড ভুলে যাওয়া জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করে নিন।